ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে ব্যাংকের শেয়ারে চমক

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৮ ঘণ্টা, জুলাই ৫, ২০১৭
পুঁজিবাজারে ব্যাংকের শেয়ারে চমক

ঢাকা: ২০১০ সালের পর বিদায়ী অর্থবছরে (২০১৬-১৭) কিছুটা ঘুরে দাঁড়িয়েছে দেশের পুঁজিবাজার। লেনদেন, সূচক ও বাজার মূলধন বৃদ্ধিতে গড়েছে ইতিহাস। এতে বেড়েছে দেশি-বিদেশি বিনিয়োগ, রাজস্ব আদায়।

বাজার থেকে আস্থা ও তারল্য সংকট কাটতে শুরু করেছে। বিপরীতে প্রাতিষ্ঠানিক, ব্যক্তি পর্যায়ের বড় ও ছোট বিনিয়োগকারী এবং বিদেশি ও প্রবাসী বিনিয়েগকারীরা সক্রিয় হয়েছেন।



বাজারের এই অবস্থানের পেছনে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে ব্যাংকিং খাত। এ খাতে তালিকাভুক্ত ৩০টি ব্যাংকের শেয়ার ২০১০ সালে ধসের পর থেকে ২০১৬ সাল পর্যন্ত নেতিবাচক ধারায় লেনদেন হয়। তবে ২০১৬-১৭ অর্থবছরের বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারে দাম বাড়ায় লেনদেন বেড়েছে দ্বিগুণ।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ভালো মুনাফা দেওযার পাশাপাশি ব্যাংকিং খাতের শেয়ার যৌক্তিক মূল্যের চেয়ে কম থাকায় বিদেশি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা এসব শেয়ারে বিনিয়োগ করছেন। ফলে বিদায়ী বছরের লেনদেনে বেড়েছে ৭৪ শতাংশ।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্যমতে, বিদায়ী বছরে ২৩৯ কার্যদিবস ডিএসইতে লেনদেন হয়েছে ১ লাখ ৮০ হাজার ৫২২ কোটি ২০ লাখ ৭৪ হাজার টাকা। এর আগের অর্থবছরে ২৪৭ কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ লাখ ৭ হাজার ২৪৬ কোটি ৬ লাখ টাকা। সেই হিসাবে লেনদেন বেড়েছে ৭৩ হাজার ২৭৬ কোটি ১৩ লাখ ৮৬ হাজার টাকা বা ৬৮ দশমিক ৩৩ শতাংশ।

এর মধ্যে ২০১৬-১৭ অর্থবছরে ব্যাংক খাতে ২৪ হাজার ৭৪৬ কোটি ৫২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা মোট লেনদেনের ১৩ দশমিক ৭১ শতাংশ। এর আগের অর্থবছরে ব্যাংক খাতে লেনদেন হয়েছিল ৮ হাজার ৪২৭ কোটি ১০ লাখ টাকার। যা ছিলো মোট লেনদেনের ৭ দশমিক ৮৬ শতাংশ।

লেনদেন বাড়ায় গতবছর ৫ম স্থানে থাকা ব্যাংক খাত খাতওয়ারি চিত্রে ডিএসইতে লেনদেনের ২য় স্থানে উঠে এসেছে। সবচেয়ে বেশি লেনদেন হওয়ায় প্রথম স্থানে রয়েছে প্রকৌশল খাতে। এই খাতে লেনদেন হয়েছে ২৭ হাজার ৪২৬ কোটি ২৩ লাখ ৮৪ হাজার টাকা। যা ডিএসইর মোট লেনদেনের ১৫ দশমিক ১৯ শতাংশ। অর্থাৎ, ব্যাংক খাতের চেয়ে ২ শতাংশ বেশি।

এদিকে ব্যাংক খাতের লেনদেনের বৃদ্ধিতে বিদায়ী বছরের বাজার মূলধন সাড়ে ৬১ হাজার ৫২৫ কোটি টাকা বেড়ে ৩ লাখ ৮০ হাজার ১০০ কোটি ৯ লাখ ৫৭ হাজার টাকায় দাঁড়িয়েছে। পাশাপাশি ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১ হাজার ২৫৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৭৭৭ পয়েন্টে।

যা ২০১৬-১৭ অর্থবছরের প্রথম দিন ডিসইএক্স সূচক শুরু হয়েছিল ৪ হাজার ৫০৮ পয়েন্ট দিয়ে। আর বাজারে এই উত্থানের ফলে বিদেশি বিনিয়োগকারীরা নতুন করে শেয়ার কেনায় হুমড়ি খেয়ে পড়ছেন। তাতে দেশি বিনিয়োগকারীরাও যোগ হয়েছেন।

ছয় বছর পর ব্যাংকের শেয়ারের দাম বাড়ার বিষয়ে পুঁজিবাজার বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান বাংলানিউজকে বলেন, ব্যাংক ও আর্থিক খাতের বেশ কিছু প্রতিষ্ঠানের ভালো ম্যানেজমেন্টের কারণে ভালো মুনাফা করেছে। ফলে বিনিয়োগকারীরা ব্যাংকের শেয়ারে লেনদেন করছেন।

 বাংলাদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৭
এমএফআই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।