ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

প্রাণ ফিরছে খুলনার সিকিউরিটিজ হাউসে

মাহবুবুর রহমান মুন্না, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৫ ঘণ্টা, জুলাই ৪, ২০১৭
প্রাণ ফিরছে খুলনার সিকিউরিটিজ হাউসে খুলনার একটি সিকিউরিটিজ হাউস/ছবি: বাংলানিউজ

খুলনা: ফের পুঁজিবাজারে লেনদেনের পালে হাওয়া লেগেছে। বাজার কিছুটা ঘুরে দাঁড়ানোয় খুলনার বিনিয়োগকারীদের বাড়ছে দীর্ঘদিন মিইয়ে থাকা প্রত্যাশা। যেসব বিনিয়োগকারী সাইড লাইনে ছিলেন তারাও হাউসে আসতে শুরু করেছেন।
 

মঙ্গলবার (৪ জুলাই) শিল্প ও বন্দর নগরী খুলনার ১৭টি সিকিউরিটিজ হাউসের বেশ কয়েকটির কর্মকর্তার সঙ্গে কথা বললে এ কথা জানান।

সিকিউরিটিজ হাউস কর্মকর্তারা জানান, ঈদ পরবর্তী কার্যদিবসে সূচক ও লেনদেনে চাঙাভাব বিরাজ করায় সিকিউরিটিজ হাউসগুলোর শূন্য আসন আবার বিনিয়োগকারীদের উপস্থিতিতে ভরে উঠেছে।

এর মধ্যে হাতেগোনা কিছু নতুন বিনিয়োগকারী থাকলেও বেশির ভাগই পুরনো বিনিয়োগকারী। অনেকে হয়তো মাইনাস ইক্যুইটির কারণে পোর্টফোলিও ব্যবস্থাপনা করতে পারত না। কিন্তু বাজার ঊর্ধ্বমুখী হওয়ায় ফের পোর্টফোলিওতে নিজেদের অধিকার ফিরে পেয়েছেন।

রয়্যাল ক্যাপিটাল সিকিউরিটিজ হাউস খুলনা শাখার কর্মকর্তা রুবায়েতুল ইসলাম বাংলানিউজকে বলেন, ফের পুঁজিবাজারের লেনদেনের পালে হাওয়া লেগেছে। যে কারণে বিনিয়োগকারীরাও হাউসে আসতে শুরু করেছেন। এতে প্রাণ ফিরে পেয়েছে হাউসগুলো। আমাদেরও কর্মব্যস্ততা বেড়ে গেছে।

তিনি জানান, বাজারে লেনদেনের যে ধরন তা বিনিয়োগকারীদের মনে আশা জাগিয়েছে। এর ফলে দীর্ঘদিনের আতঙ্ক কেটেছে বিনিয়োগকারীদের মধ্যে থেকে।

অভিজ্ঞ বিনিয়োগকারী সুলতান আহমেদ জানান, পুঁজিবাজারের সূচক ও লেনদেন বাড়ায় আমরা আশাবাদী হয়ে হাউসে ফিরেছি। এ আশা যেন দূরাশায় পরিণত না হয় সেটাই কামনা করছি নিয়ন্ত্রক সংস্থার কাছে।

বিনিয়োগকারী মনিরুজ্জামান বলেন, বাজার উন্নয়নে নানা পদক্ষেপের ফলে লেনদেন ও সূচকের উন্নতি হয়েছে। ফলে সাইড লাইনে থাকা বিনিয়োগকারীরাও সক্রিয় হচ্ছেন।

খুলনা ইনভেস্টর ফোরামের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ ডাকুয়া বলেন, বাজার ক্রমান্বয়ে ঘুরে দাঁড়াচ্ছে। হারানো গৌরব ফিরে পেয়েছে ব্যাংকিং খাত। এতে বিনিয়োগকারীরা আশাবাদী হয়ে উঠছেন।

তিনি জানান, খুলনার ১৭টি সিকিউরিটিজ হাউসের প্রায় অর্ধ লাখ বিনিয়োগকারী রয়েছেন। যাদের মধ্যে দীর্ঘদিন অনেকেই নিষ্ক্রিয় ছিলেন। বাজারে গতি ফিরে পাওয়ায় তারা হাউসে আসতে শুরু করেছেন।

আইল্যান্ড সিকিউরিটিজ হাউসের খুলনা শাখা ব্যবস্থাপক তাপস কুমার সাহা বলেন, বাজারের কিছুটা উন্নতি হওয়ায় সিকিউরিটিজ হাউসগুলোতে বিনিয়োগকারীদের উপস্থিতি ও লেনদেন বেড়েছে। কিছু শেয়ারের দাম বাড়ায় বিনিয়োগকারীদের মনে এক প্রকার স্বস্তি বিরাজ করছে।  

তিনি আরও বলেন, দীর্ঘদিন পরে পুঁজিবাজারের লেনদেনে গতি ফিরেছে। ফলে বিনিয়োগকারীদের আত্মবিশ্বাস বেড়েছে। এখন সাইড লাইনে থাকা বিনিয়োগকারীরা সক্রিয় হচ্ছেন।

তিনি জানান, রজমানের কারণে গত মাসে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের উপস্থিতি কম ছিল। এতে লেনদেনও কম হয়। তবে ঈদের পর চাঙা বাজারে মুনাফার আশায় অনেক নিষ্ক্রিয় বিনিয়োগকারী বাজারে আসছেন। এতে লেনদেন বাড়ছে।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৭
এমআরএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।