ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিমানবন্দরে কাস্টম জটিলতায় বিলিয়ন ডলার ক্ষতি: বিজিএমইএ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৪ ঘণ্টা, জুন ২৪, ২০১৭
বিমানবন্দরে কাস্টম জটিলতায় বিলিয়ন ডলার ক্ষতি: বিজিএমইএ বিমানবন্দরে কাস্টম জটিলতায় বিলিয়ন ডলার ক্ষতি: বিজিএমইএ-ছবি: দেলোয়ার হোসেন বাদল

ঢাকা: বিমানবন্দরের কাস্টমস-এর নানা জটিলতার কারণে স্যাম্পল সংগ্রহে দেরি হচ্ছে। আর এজন্য প্রতিবছর অন্তত ১শ কোটি (১ বিলিয়ন) ডলারের ব্যবসা হারাচ্ছে দেশ। এমন অভিযোগ তৈরি পোশাক প্রস্তুতকারকদের সংগঠন বিজিএমইএ।

শনিবার(২৪ জুন)দুপুর পৌনে একটায় বিজিএমইএ ভবনে এক সংবাদ সম্মেলনে একথা বলেন বিজিএমইএ সভাপতি মোঃ সিদ্দিকুর রহমান।

সংবাদ সম্মেলনের তিনি পোশাকখাতের বিকাশের পথে নানা সমস্যার কথা তুলে ধরেন।

এসবের মধ্যে আছে বিমানবন্দরে কাস্টমসের নানা জটিলতা, চট্টগ্রাম বন্দরে বার্থিং বিলম্বসহ নানা সমস্যা।

তিনি বিমানবন্দরে কাস্টমসের জটিলতার প্রসঙ্গ তুলে ধরেন সিদ্দিকুর রহমান বলেন, কাস্টমস–এর জটিলতার কারণে আমাদের স্যাম্পল সংগ্রহ করতে সমস্যা হচ্ছে। আর এই সমস্যার কারণেই বছরে অন্তত ১ বিলিয়ন ডলারের ব্যবসা থেকে বঞ্চিত হচ্ছে পোশাক খাত।
 
অন্যদিকে চট্টগ্রাম বন্দরে বার্থিং বিলম্বের কারণে কাঁচামাল আমদানিতে বিলম্ব হচ্ছে। রফতানিপণ্য জাহাজে লোডিংএ ধীরগতি পরিলক্ষিত হচ্ছে। কন্টেইনার সাটআউট হচ্ছে জাহাজের বিলম্বজনিত কারণে। জাহাজ ছাড়ার সময় অহরহ পরিবর্তন করা হয়। মাদার ভ্যাসেল মিস করছেন অনেক উদ্যোক্তা। ইউরোপে পণ্য পরিবহন নিয়ে জটিলতা তৈরি হয়েছে। আমাদের রফতানি প্রবৃদ্ধি এখন ২ দশমিক ২১ শতাংশ। কিন্তু ১২ মাস শেষ হলে প্রবৃদ্ধি থাকবে কিনা তা জানি না। আমরা বৈশ্বিক চাপে আছি।

প্রায় শতভাগ গার্মেন্টস কারখানায় ঈদের বোনাস দেয়া হয়েছে দাবি করে বিজিএমইএ সভাপতি মোঃ সিদ্দিকুর রহমান বলেন, ‘এরই মধ্যে শতভাগ কারখানায় বোনাস দেয়া হয়েছে। চলতি মাসের আংশিক বা পূর্ণ বেতন প্রদান করা হয়েছে ৯৮ ভাগ কারখানায়। অবশিষ্ট কারখানাগুলোতেও আজকের মধ্যেই দেয়া হবে শ্রমিকদের সকল পাওনাদি। ’

এ সময় অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন সংগঠনটির অন্যতম দুই সহ-সভাপতি এস এম মান্নান কচি  ও মোহাম্মদ নাসির।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, জুন ২৪, ২০১৭
ইউএম/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।