ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সরগরম আতর-টুপির বাজার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
সরগরম আতর-টুপির বাজার সরগরম আতর-টুপির বাজার-ছবি: বাংলানিউজ

ফেনী: দরজায় কড়া নাড়ছে ঈদ। পোশাক কেনাসহ আনুষাঙ্গিক সব প্রস্তুতিই প্রায় শেষ। কিন্তু কিছুতো এখনও বাকি-আর তা হলো,আতর-টুপি। যা ঈদের অন্যতম অনুসঙ্গ। আর সেকারণেই রমজানের শেষ মূহুর্তেই সরগরম হয়ে উঠেছে এ দু’টি পণ্যের বাজার। ঈদ এলেই এসব  দোকানে ক্রেতাদের সমাগম বাড়ে।

শুক্রবার (২৩ জুন) বিকেল থেকে লক্ষ্য করা গেছে ক্রেতাদের নজর এখন আতর-টুপির দোকানের দিকে। বিক্রিও হচ্ছে বেশ।

ফেনী শহরের জর্জ কোট মসজিদের সামনে গিয়ে দেখা যায় টুপি-আতর দোকানগুলোতে উপচে পড়া ভিড়।

রাজাঝি দিঘী পাড়ের টুপি বিক্রেতা আফজাল বাংলানিউজকে জানান, প্রতিবছরের মতো এবারও রমজানের শেষের দিকে টুপির বিক্রি বেড়েছে। তিনি জানান, এবার বেশি বিক্রি হয় দেশিয় তৈরি টুপি। সরগরম আতর-টুপির বাজার-ছবি: বাংলানিউজ৩০ টাকা থেকে শুরু করে এসব টুপি বিক্রি হয় পাঁচশ’ টাকা পর্যন্ত।

এছাড়াও সৌদি আরবসহ বিভিন্ন দেশের বাহারি নকশার টুপি যা বিক্রি হচ্ছে এক হাজার থেকে ১৫শ’ টাকায়। আবদুল আহাদ নামে এক ক্রেতা বাংলানিউজকে জানান, বিগত বছরের চাইতে এবার টুপির দাম অনেক বেড়েছে। তিনি জানান, গত বছর যে টুপি ৩০টাকায় কিনেছেন, এবার তা কিনতে হয়েছে ৫০ টাকায়।

সন্ধ্যায় শহরের এসএসকে সড়কের জহিরিয়া জামে মসজিদের সামনে গিয়ে দেখা যায়, কবির আহম্মদ নামে এক ভ্রাম্যমাণ আতর বিক্রেতাকে। ইফতারের পর মাগরিবের নামাজ শেষ হওয়ায় তখন তার দোকানে অনেক ভিড় লক্ষ্য করা যায়। সরগরম আতর-টুপির বাজার-ছবি: বাংলানিউজতিনি জানান, এ জুময়ায় তার বিক্রি ভাল হয়েছে অনেক। সামনে ঈদ হওয়ায় মুসল্লিরা আতর কিনছেন। এবারের ঈদে সুলতান, গোলাপ, বেলী, কস্তুরীসহ নামি-দামি আরও ব্রান্ডের আতর।

মওলানা শাহরিয়ার নামে এক ক্রেতা বাংলানিউজকে জানান, ঈদের দিন আতর- উৎসবের আবহ তৈরি করে করে। এছাড়াও সুগন্ধি ব্যবহার করা সুন্নত হওয়ায় মুসলমানরা আতর কিনে থাকে। শহরের বড় মসজিদ মার্কেটে গিয়ে দেখা যায়-শুধু আতর আর টুপি নয়, তাসবিহ এবং জায়নামাজও কিনছেন ক্রেতারা।

বাংলাদেশ সময়: ২৮২৪ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
এএটি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।