ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ঈদের ছুটিতেও কর্মমুখর কাস্টমস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৪ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
ঈদের ছুটিতেও কর্মমুখর কাস্টমস ঈদের ছুটিতেও কর্মমুখর কাস্টমস- ছবি: বাংলানিউজ

ঢাকা: পবিত্র ঈদ-উল-ফিতরকে সামনে রেখে সাপ্তাহিক বন্ধসহ টানা কয়েকদিনের ছুটি থাকলেও পুরোদমে কর্মমুখর কাস্টম। তবে কাস্টমস হাউস খোলা থাকায় জাতীয় রাজস্ব বোর্ডকে ধন্যবাদও জানিয়েছেন ব্যবসায়ীরা।

শুক্রবার (২৩ জুন) ঢাকা কাস্টমস হাউসে গিয়ে দেখা যায় ঈদের ছুটি থাকলেও কাজ চলছে আগের মতোই।

ঢাকা কাস্টমস হাউসের সহকারী কমিশনার আহসানুল কবীর (প্রিভেনটিভ) বাংলানিউজকে বলেন, সকাল ১০টা থেকে প্রতিদিনের মতো কাজ চলছে।

তবে নির্দিষ্ট সংখ্যক কিছু কর্মী দিয়ে কাজ করা হচ্ছে। এছাড়া ঈদের ছুটির মধ্যেও কাস্টমস খোলা থাকায় ব্যবসায়ীরা অনেক খুশি।

তিনি বলেন, জরুরি ও নিত্য প্রয়োজনীয় দ্রব্য এবং রপ্তানি মুখি গার্মেন্টস শিল্পের প্রয়োজনীয় কাঁচামাল জরুরি ভিত্তিতে আমদানি কার্যক্রম চলমান রয়েছে। এছাড়া বিমানবন্দর টার্মিনালে কাস্টমস কর্তৃক প্রদত্ত যাত্রীসেবা ও রপ্তানি কার্গো ‍এরিয়ায় রপ্তানি সংক্রান্ত কার্যক্রম পুরোদমে চলছে।

এই জরুরি কার্যক্রম জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশে ঈদের আগের দিন পর্যন্ত অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

এদিকে পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে গত ১৮ জুন (রোববার) জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (শুল্কনীতি) মো. লুৎফর রহমান স্বাক্ষরিত এক বার্তায় জানানো হয়েছে, ২৩ থেকে ২৫ জুন দেশের সকল কাস্টমস হাউস ও শুল্ক স্টেশনগুলো খোলার রাখা হবে। দেশের আমদানি ও রপ্তানি বাণিজ্য সচল রাখার স্বার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ সময় কাস্টমস হাউস ও শুল্ক স্টেশনে ন্যূনতম সংখ্যক কর্মকর্তা-কর্মচারি রাখা, আমদানি-রপ্তানি সুষ্ঠুভাবে পরিচালনা ও নির্দেশনা বাস্তবায়নে কমিশনারদের নির্দেশ দেওয়া হয়েছি।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
এসজে/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।