ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের উত্থানেই শেষ হলো ঈদের আগের দিনের লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১১ ঘণ্টা, জুন ২২, ২০১৭
সূচকের উত্থানেই শেষ হলো ঈদের আগের দিনের লেনদেন

ঢাকা: সূচকের উত্থানের মধ্যেদিয়ে শেষ হলো রমজানের ঈদের আগে পুঁজিবাজারের শেষ কার্যদিবসের লেনদেন।

মঙ্গল ও বুধবারের মতোই সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২২ জুন) দিনভর সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদনে হয় পুঁজিবাজারে। দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই সূচক বেড়েছে ৩১ পয়েন্ট।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৫৬ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন, বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও বাজার মূলধন। এর ফলে টানা চার কার্যদিবস পুঁজিবাজারে উত্থান হলো।

এদিনও ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠান, বস্ত্র, ওষুধ ও রসায়ন এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

ডিএসই’র তথ্য মতে, বৃহস্পতিবার ডিএসইতে ২১ কোটি ৬৫ লাখ ৯ হাজার ৯টি সিকিউরিটিজের হাতবদল হয়েছে। এতে লেনদেন দাঁড়িয়েছে ৭৪৪ কোটি ১২ লাখ ৬৩ হাজার টাকার। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৭০০ কোটি ৪১ লাখ ১৯ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৬৪৪ কোটি ৭৪লাখ ২৪ হাজার টাকার।

তারও আগের দিন লেনদেন হয়েছিলো ৫৪০ কোটি ৮৮ লাখ ৯২ হাজার টাকার। অর্থাৎ ক্রমাগতভাবে ডিএসইতে লেনদেন বাড়ছে।

এদিন তিন সূচকে পথচলা ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৩১ দশমিক ৩৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৯৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ মূল্য সূচক ৮ দশমিক ৩৩ পয়েন্টে বেড়ে ২ হাজার ৭১ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ্ সূচক ৫ দশমিক ৩২ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৮৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৮৮টির, কমেছে ৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ার।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক আগের কার্যদিবসের চেয়ে ৫৬ দশমিক ৬৩ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৪৯০ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩১ কোটি ৯১ লাখ ৬৬ হাজার ৫৫৯ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৩৮ কোটি ৪৪ লাখ ৯৫ হাজার ৫০১ টাকার। তার আগের দিন লেনদনে হয়েছিলো ৪৮ কোটি ২৩ লাখ ৯৭ হাজার ৬৫৭ টাকার।  

লেনদেন হওয়া সিকিউরিটিজের মধ্যে দাম বেড়েছে ১৩২টি, কমেছে ৬৭টি এবং ৪২টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, জুন ২২, ২০১৭
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।