ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাজেটে ‘বিশেষ মহল’কে সুবিধা দেয়ার অভিযোগ বারভিডার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৮ ঘণ্টা, জুন ২২, ২০১৭
বাজেটে ‘বিশেষ মহল’কে সুবিধা দেয়ার অভিযোগ বারভিডার বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে বারভিডা নেতারা/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাজেটে  রিকন্ডিশন্ড গাড়ি আমদানিতে প্রতিবন্ধকতা সৃষ্টি করে একটি কোম্পানি ও দেশকে টার্গেট করে নতুন গাড়ি আমদানিকারকদের সুবিধা দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছে বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস অ্যান্ড ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বারভিডা) নেতারা।

বৃহস্পতিবার (২২ জুন) দুপুরে রাজধানীর আকরাম টাওয়ারে বারভিডা কার্যালয়ে ২০১৭-১৮ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে এ অভিযোগ করা হয়।

বারভিডার প্রেসিডেন্ট হাবিব উল্লাহ ডনের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সাধারণ সম্পাদক হাবিবুর রহমান।

সংবাদ সম্মেলনে হাবিব উল্লাহ ডন বলেন, ২০১৭-১৮ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের বিভিন্ন অসংগতি নিন্মমানের গাড়ি আমদানির পথ প্রশস্ত করবে। জাপানে অভ্যন্তরীণ ব্যবহারের জন্য ১৬০০ সিসির কোনো গাড়ি তৈরি হয় না, থাইল্যান্ড ও ইন্দোনেশিয়ায় এ ধরনের কিছু গাড়ি তৈরি হয়। এসবের মান নিয়ে প্রশ্ন আছে। প্রস্তাবিত বাজেটে ১৬০০ সিসি পর্যন্ত প্রস্তাব করা হয়েছে।

বিশেষ একটি মহলকে সুবিধা করে দিতেই এ প্রস্তাব করা হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

হাবিব উল্লাহ বলেন, বাজেটে একই সঙ্গে অবচয়ের হার ৪৫ শতাংশ থেকে কমিয়ে ৪০ শতাংশ করা হয়েছে এবং পর পর দুই বছর অবচয় বঞ্চিত করা হয়েছে।

তিনি আরও বলেন, এসব কারণে জাপান থেকে উন্নত ও টেকসই প্রযুক্তির গাড়ি আমদানির পরিবর্তে তৃতীয় দেশ থেকে নিন্ম মানের গাড়ি আমদানির সুযোগে বাংলাদেশ নিম্নমানের গাড়ির ডাম্পিং ইয়ার্ডে পরিণত হবে। সংবাদ সম্মেলনে বাজেটের অসংগতি দূর করার দাবি জানানো হয়।

এ সময় বারভিডার অন্য‍ান্য নেতারাও উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, জুন ২২, ২০১৭
এমইউএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।