ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কাঁচা মরিচে ঝাঁঝ বেড়েছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৭ ঘণ্টা, জুন ২১, ২০১৭
কাঁচা মরিচে ঝাঁঝ বেড়েছে যশোরের বাজারে কাঁচামরিচ। ছবি:উত্তম

যশোর: যশোরের বাজারে তিনদিনের ব্যবধানে কাঁচা মরিচের ঝাঁঝ বেড়েছে। বৃষ্টির কারণে উৎপদন কম হওয়ার অযুহাত দিয়ে কাঁচা মরিচ ছাড়াও বেগুন ও টমেটো বেশি দামে বিক্রি হচ্ছে। আকস্মিক এ মূল্য বৃদ্ধির কারণে ভোক্তারা পড়েছে বিপাকে।

বুধবার (২১ জুন) শহরের বড় বাজার ও চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ডে তরকারির বাজার ঘুরে দেখা গেছে, প্রতিকেজি কাঁচা মরিচের দাম ১০০ টাকা, যা তিনদিন আগেও বিক্রি হয়েছে ৪০ থেকে ৪৫ টাকায়। এছাড়াও ভালো মানের গোল আকৃতির কাঁটাবেগুন বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকা দরে।

যা চলতি সপ্তাহের প্রথম দিকেও বিক্রি হয়েছে ৩০ টাকা দরে, টমেটো ৬০ টাকা, পটোল ১০ টাকা, উস্তে (করলা) ৪০ টাকা, ঝিঙ্গে ৩০ টাকা, কুশি ৩০ টাকা, শসা ২০ টাকা, গোল আলু ২০ টাকা, দেশি পেঁয়াজ ২৫ টাকা, বয়লার মুরগী ১৫০ টাকা, সোনালী ও লেয়ার মুরগী ২২০ টাকা, দেশি মুরগী ৩৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

যশোর শহরের চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ড বাজারের খুচরা তরকারি বিক্রেতা এনামুল হোসেন বাংলানিউজকে বলেন, শহরের কাঁচা মরিচের পাইকারি মোকাম বড় বাজার কালীবাড়ী মার্কেটে গত তিনদিন ধরে কাঁচা মরিচের মূল্যের উর্দ্ধগতি।

বুধবার (২১ জুন) এ মোকামে প্রতি কেজি ৮০ থেকে ৮৫ টাকা পাইকারি দরে কাঁচা মরিচ বিক্রি হয়েছে। ফলে খুচরা বাজারে ১০০ টাকার নিচে বিক্রি সম্ভব নয়। তবে কয়েকদিন আগেও পাইকারি বাজারে সর্বোচ্চ দাম ছিলো ৩০ থেকে ৩৫ টাকা টাকা।

যশোর শহরের বড় বাজারের কালীবাড়ী পাইকারি মোকামের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, চুয়াডাঙ্গা, ফরিদপুরের মধুখালি ও মাগুরা এলাকার ঝেয়া জাতের কাঁচা মরিচ যশোরে আসে। তবে সম্প্রতি বৃষ্টির কারণে মরিচ গাছ নষ্ট হওয়ায় ফলন কমে গেছে বলেই দাম চড়া। রমজানের বাকি দিনগুলোতে দাম আরও বাড়তে পারে বলে আশঙ্কা ব্যবসায়ীদের।

বড় বাজারে বাজার করতে আসা শ্রমিক আতিয়ার রহমান বাংলানিউজকে বলেন, কাঁচা মরিচের অতিরিক্ত দামের কারণে তিনি বিকল্প হিসেবে শুকনো মরিচ কিনেছেন।

তিনি আরো বলেন, শ্রম বিক্রির টাকায় পাঁচ সদস্যের সংসার চালাই। ফলে আমাদের মতো মানুষের কাছে হিসেব করেই খরচ চলতে হয়।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘন্টা,  ২১ জুন ২০১৭
জেডএম/   

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।