ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বার্ষিক কর্মসম্পাদনে প্রথম স্থানীয় সরকার বিভাগ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৪ ঘণ্টা, জুন ১৮, ২০১৭
বার্ষিক কর্মসম্পাদনে প্রথম স্থানীয় সরকার বিভাগ বার্ষিক কর্মসম্পাদনে প্রথম স্থানীয় সরকার বিভাগ/ছবি: সংগৃহিত

ঢাকা: বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়নে গতবছরের ফলাফলে প্রথম হয়েছে স্থানীয় সরকার বিভাগ। ২০১৫-২০১৬ অর্থবছরের চুক্তির ৯৮ দশমিক ৮৩ শতাংশ বাস্তবায়ন করে সেরার তালিকায় রয়েছে সরকারের গুরুত্বপূর্ণ এ বিভাগটি।

রোববার (১৮ জুন) সচিবালয়ে চলতি অর্থবছরের জন্য বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সই অনুষ্ঠানে এ তথ্য জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। এসময় পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গাঁ উপস্থিত ছিলেন।

স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক ও পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মাফরূহা সুলতানা বিভাগের পক্ষে চুক্তি সই করেন।

স্বচ্ছতা ও দায়বদ্ধতা বৃদ্ধি, সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণ এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়নের জন্য ২০১৪-২০১৫ অর্থবছরে ৪৮টি মন্ত্রণালয়/বিভাগের সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি পদ্ধতি চালু করে সরকার।

গত তিন বছর ধরে এ পদ্ধতি চালু রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, আমরা তার সুফলও পাচ্ছি। আমাদের পারফরমেন্স মূল্যায়ন হচ্ছে। ২০১৫-২০১৬ অর্থবছরে ৯৮ দশমিক ৮৩ শতাংশ অর্জন করেছি। শুধু তাই নয়, আমরা সব মন্ত্রণালয়ের মধ্যে প্রথম স্থান লাভ করেছি। প্রায় ৯৯ শতাংশ অর্জন করা বিরাট অর্জন।

স্থানীয় সরকার বিভাগ আগের অর্থবছরে ৯৭ দশমিক ৫৮ শতাংশ অর্জন করে বলে জানান মন্ত্রী।

আগামীতে ৯৯ শতাংশের উপরে অর্জন করার জন্য সচেষ্ট থাকবো আশা করে মন্ত্রী, শুধু স্বাক্ষরের অনুষ্ঠানিকতার মধ্যে সীমাবদ্ধ না থেকে সংস্থা প্রধানদের মাধ্যমে অগ্রগতি ও বাস্তবায়নে সমস্যা থাকলে তা নজরে আনার আহ্বান জানান। তাহলে, প্রধানমন্ত্রীর সামনে তুলে ধরা সম্ভব হবে বলেও জানান মন্ত্রী।

স্থানীয় সরকার বিভাগ গত অর্থবছরে ১৮টি দফতর/সংস্থার সঙ্গে চুক্তি করলেও এবার নবসৃষ্ট জন্ম ও মৃত্যু নিবন্ধন রেজিস্ট্রার জেনারেলসহ ১৯টির সঙ্গে সই হয়েছে।

পারফরমেন্স দায়বদ্ধতার অংশ হিসেবে চুক্তি স্বাক্ষর করা হলো জানিয়ে মন্ত্রী বলেন, সংস্থা প্রধানরা চুক্তি করলেও কাজ করতে হবে, না করলেও করতে হবে। তারা ব্যক্তিগত দায়বদ্ধতা থেকে চুক্তি সই করেছে বলে জানান মন্ত্রী।

চুক্তি বাস্তবায়নের গুরুত্ব দিয়ে মন্ত্রী বলেন, সই করেও তিনি বদলি হয়ে গেলে কী হবে? উনি চলে গেলে ওনার পরের জন তো (চুক্তি) করেন নি!

‘বিষয়টা কিন্তু অতো হালকাভাবে দেখার সুযোগ নেই। বিষয়টা হচ্ছে, আমরা যে টার্গেট ফিক্সড করছি, তাতে ব্যক্তিগত দায়বদ্ধতা এসে যাচ্ছে, টার্গেট স্বচ্ছতার সঙ্গে বাস্তবায়ন হচ্ছে কিনা। ’

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, জুন ১৮, ২০১৭
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।