ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আবগারি শুল্কের হার ও নাম পরিবর্তন হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৪ ঘণ্টা, জুন ১৮, ২০১৭
আবগারি শুল্কের হার ও নাম পরিবর্তন হবে

ঢাকা: আবগারি শুল্কের হার ও নাম পরিবর্তন হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। 
 

রোববার (১৮ জুন) সচিবালয়ে ১৬টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন অর্থমন্ত্রী।
 
২০১৭-১৮ অর্থবছরের বাজেটে ব্যাংকে লাখ টাকার বেশি থাকলে ৮০০ টাকা আবগারি শুল্ক আদায়ের ঘোষণা দিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়ে অবশেষে আবগারি শুল্ক না বাড়ানোর ইঙ্গিত দিলেন অর্থমন্ত্রী।

 
 
মুহিত বলেন, আমাদের আর্থিক খাত নিয়ে অনেক আগে থেকেই বাজারে সমালোচনা রয়েছে। বিশেষ করে বাজেট দেওয়ার পর সেই সমালোচনা আরও ঊর্ধ্বে পৌঁছে গেছে। যখন কোনো কিছু খুঁজে না পাওয়া যায়, তখন একটা কিছু খুঁজে বের করতে হয়। এবার সেটা খুব বেশিভাবে হয়েছে। যেমন ব্যাংক অ্যাকাউন্টের উপর আবগারি শুল্ক, যেটা আদায় করা হয়।  
 
অর্থমন্ত্রী বলেন, আবগারি শুল্ক নামটা বোধ হয় ঠিক না। নামটা আমরা পরিবর্তন করবো। আবগারি শুল্ক কোনোভাবেই হওয়া উচিত না। ইট ইজ দ্য পার্ট অব ইনকাম ট্যাক্স। বহু বছর ধরে যাদের অ্যাকাউন্ট আছে তারাই দিয়েই যাচ্ছেন। এটা নতুন কিছু না। রেইটস একটু বাড়ছে এ বছরে। কিন্তু সুযোগও বেড়েছে। আগে ২০ হাজার টাকা থাকলে দিতে হতো না। এবার সেটা একলাখ পর্যন্ত উন্নীত করে দিয়েছি। এটা নিয়ে বাজারে খুবই আলাপ-আলোচনা হয়েছে।  
 
আমি এরইমধ্যে বলেছি, বাজেটে যেটা হয় সেটা প্রস্তাব। এ বাজেটটা যখন পাস হয় তখন সেসব প্রস্তাব অনেকগুলোই পরিবর্তন হয়। বিশেষ করে এ ধরনের প্রস্তাব। বিশেষ করে রেইট ৮শ’ টাকা হলো না ৫শ’ টাকা হলো এ ধরনের ব্যাপারে পরিবর্তন হয়।  
 
আমি এরইমধ্যে বলে দিয়েছি, এগুলো নিয়ে বাজারে যেহেতু চিৎকার আছে সুতরাং এগুলোতে পরিবর্তন হবে। পার্লামেন্টে বলতে ২৮ তারিখ (জুন) পর্যন্ত চলে যাবে। তার আগেই যাতে স্বস্তির নিঃশ্বাস অনেকে ফেলতে পারেন।  
 
বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, জুন ১৮, ২০১৭/আপডেট: ১৮১০ ঘণ্টা
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।