Alexa
ঢাকা, বুধবার, ১৪ আষাঢ় ১৪২৪, ২৮ জুন ২০১৭

bangla news

কমেছে বিও হিসাব নবায়ন ফি, শেষ সময় ৩০ জুন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৬-১৮ ১২:৪৪:৩৮ পিএম
বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন

ঢাকা: এবার পুঁজিবাজারের বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনার্স অ্যাকাউন্ট (বিও হিসাব) নবায়নের শেষ সময় নির্ধারণ করা হয়েছে ৩০ জুন পর্যন্ত। তবে বিনিয়োগকারীদের জন্য সুখবর হলো, এ বছর বিও হিসাব নবায়ন ফি ৫০ টাকা কমিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।
 
 

ইলেকট্রনিক পদ্ধতিতে শেয়ার সংরক্ষণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে তথ্য জানা গেছে।
 
সূত্র মতে, এ বছর বিও হিসাব নবায়নের জন্য বিনিয়োগকারীকে ৪৫০ টাকা জমা দিতে হবে। যা গত বছর ছিলো ৫০০ টাকা। তা না হলে ২০১৭-১৮ অর্থবছর অর্থাৎ নতুন অর্থবছরের দিন থেকে এসব বিও হিসাব বন্ধ থাকবে। দেশে এখন ২৯ লাখ ৪৪ হাজার ৮৯৮টি বিও হিসাব রয়েছে। গত বছর এ সময় যা ছিলো ৩২ লাখ ১৮ হাজার।
 
প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদন এবং সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগকারীরা বিও হিসাবের মাধ্যমে বিনিয়োগ করেন। এ বিনিয়োগকারীরা ঢাকা ও চট্টগ্রামের ব্রোকারেজ হাউজের মাধ্যমে পুঁজিবাজারে লেনদেন করেন।
 
সিডিবিএলএ’র নিয়ম অনুসারে বিও হিসাব নবায়ন করতে ৪৫০ টাকা লাগবে। এরমধ্যে সিডিবিএল ১০০ টাকা (যা আগে ছিলো ১৫০ টাকা), হিসাব পরিচালনাকারী ব্রোকারেজ হাউস ১০০ টাকা, নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড কমিশন (বিএসইসি) ৫০ টাকা এবং বিএসইসির মাধ্যমে সরকারি কোষাগারে ২০০ টাকা জমা হয়।
 
প্রতিবছরের ৩০ জুন পর্যন্ত আগের বছরের সব বিও হিসাবগুলোকে নতুন করে নবায়ন করতে হয়। তবে এবার ঈদের ছুটির কারণে জুলাইয়ের প্রথম সপ্তাহ পর্যন্ত আনঅফিসিয়ালি বিও নবায়নের সুযোগ পাবেন বিনিয়োগকারীরা।
 
পুঁজিবাজারে বর্তমানে ২৯ লাখ ৪৪ হাজার ৮৯৮টি বিও হিসাব রয়েছে। এর মধ্যে পুরুষ বিনিয়োগকারীর সংখ্যা ২১ লাখ ৪৩ হাজার ৯৭৬টি এবং নারী বিনিয়োগকারীর সংখ্যা ৭ লাখ ৮৯ হাজার ৪০০টি। আর কোম্পানির বিও হিসাব রয়েছে ১১ হাজার ৫২২টি। এর মধ্যে আবাসিক ২৭ লাখ ৭৫ হাজার ৫৫৫টি এবং অনাবাসিক ১ লাখ ৫৭ হাজার ৮২১টি।
 
এদিকে রোববার (১৮ জুন) সকাল সাড়ে ১০টায় লংকাবাংলা সিকিউরিজিটের বিনিয়োগকারী আমিনুল ইসলাম লিটন বাংলানিউজকে অভিযোগ করেন, এবার ২৩ জুন থেকে ৩০ জুন পর্যন্ত ঈদ-উল ফিতর ও সপ্তাহিক ছুটি উপলক্ষে ব্যাংক-শেয়ারবাজার বন্ধ থাকবে। সেই সময় বিও হিসাব নবায়নের কার্যক্রমও বন্ধ থাকবে। তাই সময় আরো বাড়ানো প্রয়োজন।
 
এ বিষয়ে জানতে চাইলে সিডিবিএল’র কর্মকর্তা শুভ্রকান্তি চৌধুরী বাংলানিউজকে জানান, প্রতিবছর ৩০ জুনের মধ্যে নতুন বছরের জন্য বিও হিসাবগুলো নবায়ন করতে হয়। এবারের জন্য বিও প্রতি ৪৫০ টাকা ফি নির্ধারণ করেছে সিডিবিএল। ব্যাংকের মাধ্যমে প্রতিটি বিও হোল্ডারকে এ টাকা জমা দিতে হবে।
 
তবে যেসব বিও হিসাবে শেয়ার থাকবে সেগুলো সাসপেন্ড (স্থগিত) করা হবে। পরে নবায়ন ফি দিয়ে বিও ‍অ্যাকাউন্ট সচল করতে পারবেন। আর যেসব বিও হিসাবে শেয়ার থাকবে না সেগুলো নির্ধারিত সময়ে নবায়ন না করলে বন্ধ হয়ে যাবে।  
 
ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক শাকিল রিজভী বাংলানিউজকে জানান, ৩০ জুনের মধ্যে বিও হিসাবগুলো নবায়ন করতে হবে। 

একই কথা জানান চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার।
 
বাংলাদেশ সময়: ১২৪৩ ঘণ্টা, জুন ১৮, ২০১৭
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..
Alexa