ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ঈদে এটিএম ভোগান্তি বন্ধ চায় গ্রাহকরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৯ ঘণ্টা, জুন ১৭, ২০১৭
ঈদে এটিএম ভোগান্তি বন্ধ চায় গ্রাহকরা এটিএম ভোগান্তি বন্ধ চায় গ্রাহকরা (ফাইল ফটো)

ঢাকা: ২১ রোজার শেষ প্রান্তে এসে এখন ঈদের কেনাকাটায় ব্যস্ত রাজধানীবাসী। ঈদ যতো এগিয়ে আসছে এটিএম বুথগুলোতে টাকার চাহিদাও ততো বাড়ছে।

তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অবহেলার কারণে প্রতিবছরই ঈদের সময় বেশিরভাগ এটিএম বুথই অর্থশূন্য থাকে।

সাধারণত ঈদের কয়েকদিন আগে ব্যাংক বন্ধ হয়ে যাওয়ায় রাজধানীবাসীর জন্য টাকা তোলার ক্ষেত্রে এটিএম বুথই ভরসা।

কেনাকাটার পাশাপাশি, দানধ্যান, উপহার প্রদানসহ অন্যান্য প্রয়োজনে ঈদের সময় টাকার চাহিদাও বেশি থাকে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, যে কদিন ব্যাংক বন্ধ থাকে সে কদিন এটিএম বুথগুলোতেও টাকা থাকে না। এ অবস্থায় বিপাকে পড়েন অনেক গ্রাহকই।

তাই ব্যাংকগুলোর প্রতি এটিএম বুথগুলোতে পর্যাপ্ত টাকা রাখার দাবি গ্রাহকদের। এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের হস্তক্ষেপ কামনা করেন তারা।
 
রাজধানীর অন্যতম বৃহৎ ও অভিজাত বিপণী বিতান বসুন্ধরা সিটি শপিং মলে ঈদের কেনাকাটা করতে আসা বেসরকারি চাকরিজীবী হাসান শাহরিয়ার অভিযোগ করে বলেন, আমি গত বছর পরিবার নিয়ে কেনাকাটা করতে এসে খুব বাজে পরিস্থিতিতে পড়েছিলাম। কোনো ব্যাংকের বুথে টাকা ছিলো না।
 
তিনি আরও বলেন, প্রতি বছর ব্যাংকগুলো আমাদের থেকে ৩০০ থেকে ৬০০ টাকা এটিএম এর চার্জ বাবদ কেটে নেয়। কিন্তু আমাদের প্রয়োজনের সময় যদি সার্ভিস না পাই তাহলে, এটিএম বুথের দরকার কি?

এ বিষয়ে কথা হয়, ধানমন্ডি জোনের ট্রাফিক পুলিশের সিনিয়র অ্যাসিসটেন্ট পুলিশ কমিশনার সিফাত-ই-রাব্বানের সাথে।
 
তিনি বাংলানিউজকে বলেন, গতবার বুথগুলোতে টাকা না থাকায় ভোগান্তিতে পড়তে হয়েছিলো গ্রাহকদের। তাই, এ বছর এ ধরনের ঘটনার যেন পুনরাবৃত্তি না হয় সে জন্য বাংলাদেশ ব্যাংকের হস্তক্ষেপ প্রয়োজন।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র শুভঙ্কর সাহা বাংলানিউজকে বলেন, শুধু ঈদের সময়ই নয়, যখনই ব্যাংক বন্ধ থাকবে, তখনই যেন যথাযথ নিরাপত্তার সঙ্গে বুথগুলোতে পর্যাপ্ত টাকা রাখা হয় সে বিষয়ে নির্দেশনা দিয়েছি।

এছাড়া ব্যাংকগুলো এ নির্দেশনা মানছে কিনা এটা পরিদর্শনের জন্য একটা মনিটরিং টিমও কাজ করছে।
 
তিনি আরও বলেন, যেহেতু ঈদ উপলক্ষে একটা লম্বা ছুটি শুরু হতে যাচ্ছে, শনিবার বাণিজ্যিক ব্যাংকগুলোর কিছু গুরুত্বপূর্ণ শাখা খোলা রাখা যায় কিনা সে বিষয়টাও আমরা খতিয়ে দেখছি।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, জুন ১৭, ২০১৭
এসআইজে/ওএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।