ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মফস্বলেও বাড়ছে অনলাইন নারী উদ্যোক্তা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩০ ঘণ্টা, জুন ১৬, ২০১৭
মফস্বলেও বাড়ছে অনলাইন নারী উদ্যোক্তা মফস্বলেও বাড়ছে অনলাইন নারী উদ্যোক্তা, ছবি-সোলায়মান হাজারী ডালিম

ফেনী: প্রযুক্তি এখন মানুষের হাতের মুঠোয়। তাই নিত্যদিনের হাট-বাজার চলে এসেছে হাতের মুঠোফোনে। বাজারে যাওয়ার পরিবতর্তে মানুষ অভ্যস্থ হচ্ছে অনলাইন অর্ডারে।

শহর-নগর ছাড়িয়ে তার পরিসর এখন মফস্বলেও। শহরের নারীদের মতো অনলাইন উদ্যোগে আগ্রহী হচ্ছে মফস্বলের নারীরাও।

শুক্রবার (১৬ জুন) ফেনীতে আয়োজিত তিন দিনব্যাপী অনলাইন উদ্যোক্তা মেলায় গিয়ে দেখা মিলে এমন কয়েকজন অনলাইন নারী উদ্যোক্তার।

যারা পরিবার পরিজনের নিত্য-নৈমিত্তিক কাজের পাশাপাশি অনলাইনে ব্যবসা করে স্বাবলম্বী হয়ে উঠছেন। মফস্বলে অনলাইন নারী উদ্যোক্তারা, ছবি-সোলায়মান হাজারী ডালিমরাসনা আকলিমা। পেশায় তিনি ড্রয়িংয়ের শিক্ষক। ফেনী শিশু একাডেমি ও শহরের প্রেসিডেন্সিয়াল স্কুলে শিক্ষকতা করেন। শুধু এ কাজেই তিনি সারাদিন ব্যস্ত থাকেন না।

সম্প্রতি তিনি অনলাইনে শুরু করেছেন ব্যবসা। আর তা থেকে আয়ও আসছে প্রতিমাসে ১০ হাজার টাকার উপরে। যা তার পরিবারের জন্য বড় ধরনের সহযোগিতা।

তিনি বলেন চলতি বছরের এপ্রিল মাস থেকে শুরু করেন এ ব্যবসা। ফেসবুকে খোলেন রাসনা ক্রাফটি নামে (Rasna crafty) পেইজ।

বিক্রি শুরু করেন গ্লাস পেইন্টাপর জার দিয়ে। এরপর বিক্রি করতে থাকেন বিভিন্ন জুয়েলারি পণ্য।

রাসনা আকলিমা বাংলানিউজকে জানান, যারা ঘরে বসে আছে তাদের উচিত সময়টাকে নষ্ট না করে অনলাইনে এ সুবিশাল বাজারে নিজেদের প্রতিষ্ঠা করা। একজন নারী নিজের পরিসরটাকে বাড়ানো এবং আত্মনির্ভরশীল হওয়ার ক্ষেত্রে অনলাইনে উদ্যোগ দারুন ভূমিকা পালন করে।

সফলতার এমন গল্প শুধু রাসনার নয়। জিনান আমিন ও নুসরাত সুলতানারও রয়েছে তেমন গল্প।

জিনান বিনতে আমিন। ফেনী সরকারি কলেজ সমাজকর্মে অনার্স তৃতীয় বর্ষে পড়ছেন তিনি। অনলাইন ব্যবসায় তার শুরুটা ২০১৬ সালের সেপ্টেম্বরও মাস থেকে। কলেজের নবীন-বরণ ও বিদায় সংবর্ধনার সময় ডিপার্টমেন্টর বড় ভাইদের জন্য তৈরি করেন পাঞ্জাবীর ব্রুস। মফস্বলেও বাড়ছে অনলাইন নারী উদ্যোক্তা, ছবি-সোলায়মান হাজারী ডালিমতারপর সেই বড় ভাই শরীফুল ইসলাম অপু, আবদুর রহীম ও জসিম উদ্দিনের প্রেরণাতেই শুরু হয় অনলাইন ব্যবসা। খোলেন ক্রিয়েশন ওয়ার্ল্ড নামে একটি ফেসবুক পেইজ (creation world)। বিক্রি শুরু করেন পার্ল মালা, পার্ল হিজাব, বেল্ট,গলার লকেট,বিডস কানের দুল, পম কানের দুল, পমপম হাতের চুড়ি,পার্ল কানের দুল,পার্ল চুড়ি,পাঞ্জাবী ব্রুসসহ বাহারি পণ্য।

জিনান বাংলানিউজকে জানান, এখন প্রতিমাসে তার পাঁচ হাজার টাকার উপর বিক্রি হয়। বিয়ের মৌসমে তা দ্বিগুণ বাড়ে। এ ব্যবসা যদি তিনি নিয়মিত করতে পারেন। তাহলে এখান থেকেই নিজের পায়ে দাঁড়ানো সম্ভব।

নুসরাত সুলতানা তিনি শখের বিউটিশিয়ান। এ কাজ করতে গিয়েই অনলাইনে তার পা রাখা। রুপচর্চা করতে আসা নারীরা তার কাছে পরামর্শ চান ভাল প্রসাধনীর ব্যাপারে। তার মাথায় এলো এ থেকেতো ব্যবসা করা যায়। খুলে ফেলেন (loge makeover 36) একটি পেইজ। তার আর বসে থাকতে হচ্ছেনা- পেইজে অর্ডার আসছে তিনি তা পৌঁছে দিচ্ছেন গ্রাহকের হাতে।

নুসরাত বাংলানিউজকে জানান, এখন প্রতিমাসে তার বিক্রি হয় ১০ হাজার টাকার উপরে। অনলাইনে ব্যবসার ব্যাপারে তিনি জানান, তার পরিকল্পনা আছে ব্যবসার আরো পরিসর বাড়ানোর। নিজস্ব সাইট এবং ফেসবুক পেইজটি নিয়মিত বুস্ট করার প্লান আছে তার।

এছাড়াও এনআর মার্ট, এমএস ক্রিয়েশন, তাসমিয়া’স ক্রাফটোপিয়া, সাবনাজ মেচিং কর্নার ও টি’স ফেন্সি, সৈয়দাস এরোনা, ইসরা কসমেটিক্সসহ মেলায় হ্যান্ডমেইড গহনা সাজানী, হিজাব, ফটোগ্রাফি ও আইটি রিলেটেড ১৭টি স্টল অংশগ্রহণ করেছে। মফস্বলেও বাড়ছে অনলাইন নারী উদ্যোক্তা, ছবি-সোলায়মান হাজারী ডালিমক্যারিয়ার ও কমিউনিটি ভিত্তিক সংগঠন ‘দেখা হবে বিজয়ে'র আয়োজনে এবং অনুষ্ঠান ব্যবস্থাপনা প্রতিষ্ঠান আপন ইভেন্টসের ব্যবস্থাপনায় বৃহস্পতিবার (১৫ জুন) দুপুরে শহরের শহীদ সালাম কমিউনিটি সেন্টারেও মেলাটির উদ্বোধন হয়।

চলবে শনিবার বিকেল পর্যন্ত। মূলত ঘরে বসে তৈরি করা ও সংগ্রহীত সৌখিন জিনিস-পত্রের প্রদর্শনী হবে এ আয়োজনে।   নতুন প্রজন্মকে আত্মনির্ভশীল ও কর্মক্ষম হিসেবে গড়ে তোলার পথে অনুপ্রেরণা যোগাতেই এ আয়োজন বলে জানালেন মেলার প্রধান সমন্বয়ক শরিফুল ইসলাম অপু।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, জুন ১৬, ২০১৭
এসএইচডি/এএটি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।