ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ইউরোপে জিএসপির অন্যতম শর্ত পূরণ বাংলাদেশের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, জুন ১৫, ২০১৭
ইউরোপে জিএসপির অন্যতম শর্ত পূরণ বাংলাদেশের

ঢাকা: ইন্টারন্যাশনাল লেবার কনফারেন্সে (আইএলসি) লেবার স্ট্যান্ডার্ড ও লেবার রাইট সংক্রান্ত বিশেষ অনুচ্ছেদ প্রত্যাহার করায় ইউরোপীয় ইউনিয়নের কাছে জিএসপি সুবিধা পাওয়ার অন্যতম শর্ত পূরণ হয়েছে বাংলাদেশের ।

জেনেভায় অনুষ্ঠিত আন্তর্জাতিক শ্রম সংস্থার ১০৬তম সম্মেলনে বৃহস্পতিবার (১৫ জুন) ওই অনুচ্ছেদটি প্রত্যাহার করে নেওয়া হয়েছে বলে জানিয়েছে অাইন মন্ত্রণালয়।

আন্তর্জাতিক শ্রম সংস্থার ১০৫তম সম্মেলনে বাংলাদেশে লেবার স্ট্যান্ডার্ড ও লেবার রাইট সংক্রান্ত বিশেষ অনুচ্ছেদ যুক্ত করা হয়েছিল যা এবার প্রত্যাহার করা হলো বলে জানায় মন্ত্রণালয়।

ওই অনুচ্ছেদে যে সব করণীয় ছিল তার অনেকগুলোতে বাংলাদেশ প্রণিধানযোগ্য উন্নতি করার ফলে এবারের সম্মেলনে বাংলাদেশের নামে এ ধরণের অনুচ্ছেদ যুক্ত করা হয়নি।

সম্মেলনে আইনমন্ত্রী আনিসুল হকের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলের বিভিন্ন উদ্যোগেরই ফসল এই সিদ্ধান্ত। মন্ত্রণালয় জানায় ১২ জুন আইএলও মহাপরিচালকের সাথে কথা বলেন আইনমন্ত্রী। এছাড়া ১৩ জুন আইএলসি কর্ম অধিবেশনে যোগ দেন ও কথা বলেন। এছাড়াও বিভিন্ন পার্শ্ব আলোচনায় তিনি বারবারই বিষয়টি তোলেন। তার ফলে এ বিশেষ অনুচ্ছেদ প্রত্যাহার হলো।  

অাইন জনসংযোগ কর্মকর্তা রেজাউল করিম রাতে বাংলানিউজকে বলেন, এর ফলে ইউরোপীয় ইউনিয়নের কাছে বাংলাদেশের জিএসপি সুবিধা পাওয়ার অন্যতম শর্ত পূরণ হলো।

সম্মেলনে আইনমন্ত্রী ৩৮ সদস্য বিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

প্রতিনিধি দলে শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক, আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক, শ্রমসচিব মিকাইল শিপারসহ সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং ব্যবসায়িক ও শ্রমিক সংগঠনের প্রতিনিধি রয়েছেন।

আগামী ১৬ জুন সম্মেলন শেষে ১৭ জুন সকালে আইনমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

বাংলাদেশ সময় ২৩৩৩ ঘণ্টা, জুন ১৫, ২০১৭
এমঅাইএইচ/এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।