ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আপটায় ১০৬৪৮ পণ্যে শুল্ক সুবিধা পাবে বাংলাদেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৪ ঘণ্টা, জুন ১২, ২০১৭
আপটায় ১০৬৪৮ পণ্যে শুল্ক সুবিধা পাবে বাংলাদেশ

ঢাকা: এশিয়া প্যাসিফিক ট্রেড অ্যাগ্রিমেন্টের (অাপটা) দ্বিতীয় সংশোধনী প্রস্তাবে অনুসমর্থন দিয়েছে মন্ত্রিসভা। 
 
 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (১২ জুন) জাতীয় সংসদ ভবনের মন্ত্রিসভা কক্ষে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।
 
মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এনএম জিয়াউল আলম সাংবাদিকদের বলেন, আপটার দ্বিতীয় সংশোধনী প্রস্তাব মন্ত্রিসভা অনুসমর্থন করেছে।


 
দ্বিতীয় সংশোধনীর ফলে বাংলাদেশ সুবিধা পাবে জানিয়ে তিনি বলেন, আগে চার হাজার ৬৪৮টি পণ্যে শুল্ক সুবিধা পেতাম। দ্বিতীয় সংশোধনীর ফলে এটি বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৬৭৭টি পণ্য।
 
এরমধ্যে ভারতে তিন হাজার ৩৮১টি, চীন থেকে দুই হাজার ৩৭২টি এবং দক্ষিণ কোরিয়া থেকে দুই হাজার ৩৭২টি পণ্যে শুল্ক সুবিধা পাওয়া যাবে।
 
এসব দেশে ওই পণ্যগুলোর ৫ থেকে শতভাগ শুল্কমুক্ত সুবিধা পাওয়া যাবে জানিয়ে তিনি বলেন, পণ্যভেদে শুল্ক ছাড়ের হার একেক রকম হবে।
 
বাংলাদেশ, ভারত, চীন, দক্ষিণ কোরিয়া, শ্রীলংকা ও লাওস আপটার সদস্য। মঙ্গোলিয়াকে সদস্য করতে গত বছরের ২৬ ডিসেম্বর আপটা সংশোধনের প্রস্তাব অনুমোদন দেয় মন্ত্রিসভা। পরে ১৩ জানুয়ারি সংশোধন অনুমোদিত হয়েছে।  
 
১৯৭৫ সালে ব্যাংককে বাণিজ্য চুক্তির পর ২০০৫ সালে আপটা নামকরণ করা হয়। এটা ব্যাংকক অ্যাগ্রিমেন্ট নামে পরিচিত, যদিও ব্যাংকক এর সদস্য নয়।
 
বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, জুন ১২, ২০১৭
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।