ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

নূরানী ডাইংয়ের লেনদেন শুরু বৃহস্পতিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, মে ৩১, ২০১৭
নূরানী ডাইংয়ের লেনদেন শুরু বৃহস্পতিবার

ঢাকা: প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে আসার সব ধরনের প্রক্রিয়া শেষে বৃহস্পতিবার (০১ জুন) থেকে লেনদেন শুরু হবে নূরানী ডাইং অ্যান্ড সোয়েটারের। 

‘এন’ ক্যাটাগরির আওতায় উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেনে কোম্পানিটির ট্রেডিং কোড হবে ‘NURANI’ এবং কোম্পানি কোড নং ১৭৪৭৫।  
 
বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আইপিও’র মাধ্যমে পুঁজিবাজার থেকে কোম্পানিটিকে টাকা উত্তোলনের অনুমোদন দেয়।

গত ২ এপ্রিল থেকে ১০ এপ্রিল পর্যন্ত নূরানী ডাইংয়ের আবেদন গ্রহণ চলে। এতে প্রায় ২৮ গুণ আবেদন জমা পড়ে। এরপর ২ মে লটারির ড্র অনুষ্ঠিত হয়।
 
৪০ কোটি টাকার পরিশোধিত মূলধনের নূরানী ডাইং পুঁজিবাজার থেকে ৪৩ কোটি টাকা সংগ্রহ করবে। এক্ষেত্রে কোম্পানি পুঁজিবাজারে প্রতিটি শেয়ার ১০ টাকা মূল্যে ৪ কোটি ৩০ লাখ শেয়ার ইস্যু করবে।
 
কোম্পানির পুঁজিবাজার থেকে উত্তোলিত টাকা দিয়ে মেশিনারিজ ও ইক্যুপমেন্ট ক্রয়, ভবন নির্মাণ, ঋণ পরিশোধ ও আইপিও খাতে ব্যবহার করা হবে। এক্ষেত্রে আইপিও’র টাকা সংগ্রহের ২১ মাসের মধ্যে এসব কাজ সম্পন্ন করবে।
 
নূরানী ডাইংয়ের সবশেষ অর্থবছরে (এপ্রিল ২০১৫-মার্চ ২০১৬) শেয়ারপ্রতি আয় (ইপিএস) ১.৪৮ টাকা। আর ৩১ মার্চ কোম্পানির প্রতিটি শেয়ারে সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৪ টাকা। তবে ১৫ মাসের ব্যবসায় (এপ্রিল ২০১৫-জুন ২০১৬) ইপিএস হয়েছে ১.৭৯ টাকা। আর ২০১৬ সালের ৩০ জুন এনএভিপিএস দাঁড়িয়েছে ১৪.৩৭ টাকা।
 
বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, মে ৩১, ২০১৭
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।