ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইতে সাড়ে ৮ মাসে সর্বনিম্ন লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৭ ঘণ্টা, মে ৩০, ২০১৭
ডিএসইতে সাড়ে ৮ মাসে সর্বনিম্ন লেনদেন

ঢাকা: ক্রমাগতভাবে দেশের পুঁজিবাজারে কমছে লেনদেনের পরিমাণ। সর্বশেষ ৫ কার্যদিবসে লেনদেন ৬১২ কোটি থেকে ৩১৭ কোটিতে নেমেছে। যা দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৮ মাস ১২ দিনের মধ্যে সর্বনিম্ন।

এর আগে ২০১৬ সালে ১৮ সেপ্টেম্বর ডিএসইতে লেনদেন হয়েছিলো ৩১৪ কোটি ৯২ লাখ ১৪ হাজার টাকা। আর সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৩০ মে) লেনদেন হয়েছে ৩১৭ কোটি ৮৯ লাখ ৩৮ হাজার টাকা।

দিনভর সূচকের ওঠানামা শেষে এদিন লেনদেন কমলেও বেড়েছে সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম এবং বাজার মূলধন। এর ফলে টানা দুই কার্যদিবস সূচক পতনের পর সূচক বাড়ালো।

বাজার সংশ্লিষ্টরা জানান, রমজান ও নতুন অর্থবছরের বাজেট ঘোষণাকে কেন্দ্র করে বিনিয়োগকারীরা শেয়ার কেনাবেচা না করে বাজার পর্যবেক্ষণ করছেন।  

ডিএসই’র তথ্য মতে, মঙ্গলবার ডিএসইতে ১০ কোটি ৩৬ লাখ ৭২ হাজার ৬৩০টি সিকিউরিটিজের হাতবদল হয়েছে। এতে লেনদেন দাঁড়িয়েছে ৩১৭ কোটি ৮৯ লাখ ৩৮ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৩৪২ কোটি ১ লাখ টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৩৬৩ কোটি ৪১ লাখ টাকা।

এদিন তিন সূচকে পথচলা ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ১৬ দশমিক ৬৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৭৩ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ মূল্য সূচক ২ দশমিক ৭৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৯১ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ্ সূচক ০ দশমিক ৬৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৬৭টি, কমেছে ১০৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ার।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক আগের কার্যদিবসের চেয়ে ১৪ দশমিক ৫০ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৬৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৩ কোটি ৮৯ লাখ ৪৯ হাজার ৪৫৬ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৫০ কোটি ৭৬ লাখ ৩১ হাজার টাকার।

লেনদেন হওয়া সিকিউরিটিজের মধ্যে দাম বেড়েছে ১০১টি, কমেছে ৭৮টি এবং ৩৭টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, মে ৩০, ২০১৭
এমএফআই/এসআরএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।