ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘নতুন ভ্যাট আইন প্রয়োগে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হবে না’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, মে ২৯, ২০১৭
‘নতুন ভ্যাট আইন প্রয়োগে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হবে না’

ঢাকা: নতুন ভ্যাট ও সাপ্লিমেন্টারি ডিউটি (সম্পূরক কর) আইন প্রয়োগের ফলে প্রান্তিক ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হবে না বলে এফবিসিসিআই সভাপতিকে আশ্বস্ত করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার (২৯  মে) ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই ) সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন সচিবালয়ে অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

এ সময় তিনি মন্ত্রীকে বলেন, নতুন আইন প্রয়োগের ফলে ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) হারে পরিণত হবে।

এতে ক্ষুদ্র ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হবে বলে ব্যবসায়ীরা উদ্বেগ প্রকাশ করেছেন জানালে অর্থমন্ত্রী এই আশ্বাস দেন।

মহিউদ্দিন বলেন, মন্ত্রী আমাকে বলেছেন যে প্রান্তিক ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হবে না। তবে কীভাবে প্রভাবিত হবে না তা বিস্তারিত ভাবে জানানো হয়নি।

সরকার আগামী জুলাই থেকে নতুন ভ্যাট এবং এসডি অ্যাক্ট জোরদারে অনড়।


এফবিসিসিআই সভাপতি মন্ত্রীকে বলেন,  যে প্রান্তিক ব্যবসায়ী সম্প্রদায়ের উদ্বেগের বিষয়বস্তুর বাইরে দ্রুত নতুন আইন প্রয়োগ করা ঠিক হবে না।

মন্ত্রীকে উদ্ধৃত করে মহিউদ্দিন বলেন, ৩ শতাংশ ভ্যাট প্রদানকারী ব্যবসায়ীদের লেনসীমা ৮ মিলিয়ন থেকে ১০ মিলিয়ন টাকায় উন্নীত হবে। কিন্তু আকার কতো হবে তা স্পষ্ট করেননি মন্ত্রী। এভাবেই মন্ত্রী ছোট ব্যবসাধারীদের সম্ভাব্য দুর্ভোগকে ক্ষমা করতে চায় বলেন মহিউদ্দিন।

মন্ত্রী আশ্বস্ত করেছেন কি না জানতে চাইলে এফবিসিসিআই সভাপতি তিনি বলেন, আমাদের কাছে কোনো কাগজপত্র নেই।


আমরা আশা করছি যে, সরকার যে কোনো কাজ করবে না যা ব্যবসায়ী সম্প্রদায় ও সাধারণ মানুষের স্বার্থের বিরুদ্ধে যায় বলেন মহিউদ্দিন।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, মে ২৯, ২০১৭
এসই/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।