ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বন্ধ হয়ে গেছে ১২শ’ পোশাক কারখানা: বিজিএমইএ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩২ ঘণ্টা, মে ২৭, ২০১৭
বন্ধ হয়ে গেছে ১২শ’ পোশাক কারখানা: বিজিএমইএ বিজিএমইএ- এর কার্যালয়ে সংবাদ সম্মেলন/

ঢাকা: গত চার বছরে বিরাজমান নানা চ্যালেঞ্জের সঙ্গে মোকাবেলা করতে না পেরে বন্ধ হয়ে গেছে দেশের ১ হাজার ২০০ কারখানা বলে দাবি করেছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক সমিতি (বিজিএমইএ)।

শনিবার (২৭ মে) রাজধানীর বিজিএমইএ- এর কার্যালয়ে দুপুর একটায় আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সংগঠনটির সভাপতি মো. সিদ্দিকুর রহমান।

তিনি বলেন, গ্যাস-বিদ্যুৎ সংকট ও ব্যাংক সুদের হার বেশি হওয়ায় শিল্পে কাঙ্ক্ষিত বিনিয়োগ হচ্ছে না।

উদ্বেগের বিষয় হলো গত চার বছরে সক্ষমতা হারিয়ে ১ হাজার ২০০ কারখানা বন্ধ হয়ে গেছে। বিশেষ করে অ্যাকর্ড, অ্যালায়ান্সের পরিদর্শনের পর অনেক কারখানা আংশিক ও পূর্ণাঙ্গভাবে বন্ধ হয়ে গেছে। ১০ বছরে ডলারের বিপরীতে টাকার মান বেড়েছে ৩৪ শতাংশ।

অন্যদিকে, চট্টগ্রাম বন্দরের সক্ষমতা তৈরি না হওয়ায় আর্থিক মাশুল দিয়ে এয়ার ফ্রেইট করতে হচ্ছে। আর এসব দিকে নজর রেখে আসন্ন বাজেটে পোশাক শিল্পকে বিশেষ সহায়তা দিতে হবে বলে জানিয়েছেন সিদ্দিকুর রহমান।  

তিনি বলেন, উৎসে কর আগামী তিন বছরের জন্য প্রত্যাহ্যার করা প্রয়োজন। করপোরেট ট্যাক্স ২০ শতাংশ কমিয়ে ১০ শতাংশ করা হোক। এ শিল্পের ওপর প্রত্যক্ষ করের বোঝা না চাপিয়ে সামগ্রিক অর্থনীতির ওপর কি ভূমিকা রাখছে সে দিকে নজর দিন। শিল্পের অবস্থা ভালো নয়। সরকারের এসব দিকে নজর দিতে হবে। আমাদের দু’টি বছর শিল্পে টিকে থাকার মতো সুযোগ করে দিন।
 
এ সময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন বিজিএমইএ সহ-সভাপতি মোহাম্মদ নাসির, বিজিএমইএ সহ- সভাপতি মোহাম্মদ ফারুক।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, মে ২৭, ২০১৭
ইউএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।