ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রপ্তানি বাড়াতে নতুন বাজারে যেতে হবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, মে ২৫, ২০১৭
রপ্তানি বাড়াতে নতুন বাজারে যেতে হবে

ঢাকা: দেশের রফতানি বাড়াতে কেবল বর্তমান বাজারের ওপর নির্ভর করলে চলবে না। এজন্য নতুন নতুন বাজার অনুসন্ধানে ব্যবসায়ীদের উদ্যোগ নিতে হবে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বৃহস্পতিবার (২৫ মে) পলিসি রিসার্স ইনস্টিটিউট অফ বাংলাদেশ (পিআরআই) আয়োজিত ‘ট্রেড অ্যান্ড এক্সচেঞ্জ রেট পলিসাইজ ফর এক্সপোর্ট ডাইভারসিফিকেশন’ শীর্ষক গোল টেবিল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, বিশ্বের অনেক দেশ এখন বাংলাদেশকে ডিউটি ও কোটা ফ্রি বাণিজ্য সুবিধা দিচ্ছে।

যেসব দেশ বাংলাদেশকে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা প্রদান করছে, সেখানে রপ্তানি বাজার সম্প্রসারিত করতে হবে। বিশ্বের যেখানে বাংলাদেশের পণ্যের চাহিদা রয়েছে, সেখানেই যেতে হবে। রপ্তানি কারকদের এ জন্য আরও বেশি তৎপর হওয়া প্রয়োজন।

তিনি বলেন, শুধু ইউরোপীয় ইউনিয়ন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে রপ্তানি সীমাবদ্ধ থাকলে চলবে না। সরকার সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় রপ্তানি আয় বৃদ্ধির জন্য রপ্তানি পণ্য সংখ্যা বৃদ্ধি এবং বাজার সম্প্রসারণকে বেশি গুরুত্ব দিয়েছে। তৈরি পোশাকের পাশাপাশি আইটি, ওষুধ, ফার্নিচার, জাহাজ নির্মাণ, চামড়া, পাট পণ্য এবং কৃষিপণ্য রপ্তানি বৃদ্ধির জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে। অনেক পণ্য রপ্তানিতে নগদ আর্থিক সহায়তা দেওয়া হচ্ছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, সরকার ২০২১ সালে দেশের রপ্তানির পরিমাণ ৬০ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ করেছে। গত অর্থ বছরে ৩৪ দশমিক ২৬ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি হয়েছে, এ বছর ৩৭ বিলিযন মার্কিন ডলার রপ্তানি ছাড়াবে। ২০২১ সালের লক্ষ্যমাত্র অর্জনের জন্য রপ্তানি পণ্য ও বাজার সম্প্রসারণের কোনো বিকল্প নেই।

পলিসি রিসার্স ইনস্টিটিউট অফ বাংলাদেশের (পিআরআই) চেয়ারম্যান ড. জায়েদি সাত্তারের সঞ্চালনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পিআরআই-এর ভাইস চেয়ারম্যান ড. সাদেক আহমেদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি’র নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম। অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্বব্যাংকের লিড ইকনোমিস্ট

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, মে ২৫, ২০১৭
আরএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।