ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশ-ভারত সম্পর্ক প্রযুক্তি ক্ষেত্রেও এগোচ্ছে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, মে ২৪, ২০১৭
বাংলাদেশ-ভারত সম্পর্ক প্রযুক্তি ক্ষেত্রেও এগোচ্ছে বক্তব্য রাখছেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার শ্রী হর্ষ বর্ধন শ্রিংলা

ঢাকা: বাংলাদেশ-ভারত সম্পর্ক ও পারস্পরিক সহযোগিতা দিন দিন আরও প্রসারিত হচ্ছে মত দিয়ে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার শ্রী হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন, উচ্চ প্রযুক্তি ক্ষেত্রেও এ সম্পর্ক নতুনভাবে এগিয়ে যাচ্ছে।

সম্প্রতি উৎক্ষেপণ করা দক্ষিণ এশীয় স্যাটেলাইটের সুবিধার কথা তুলে ধরে তিনি বলেন, এর মাধ্যমে কেবল ভারত নয়; বহুমাত্রিক সেবা পাবে প্রতিবেশী বাংলাদেশও।

মহাকাশ গবেষণার বিষয়াদি এছাড়াও বেসামরিক পারমাণবিক শক্তি, সাইবার নিরাপত্তা এবং বিজ্ঞানভিত্তিক কাজে দুইদেশ এক হয়ে বিভিন্ন কাজ করছে বলেও উল্লেখ করেন তিনি।

বুধবার (২৪ মে) রাজধানীর একটি হোটেলে আয়োজিত আন্তর্জাতিক বিজনেস ফোরাম-২০১৬ অনুষ্ঠানে হাইকমিশনার এসব কথা বলেন। অন্যদের মধ্যে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সদ্য বিদায়ী সভাপতি আবদুল মাতলুব আহমাদ, ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম বাংলাদেশের সভাপতি হাফিজুর রহমান খান, সাবেক সভাপতি মাহমুদুল ইসলাম চৌধুরী বক্তব্য দেন।

হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, প্রতিবেশী দুই দেশ ব্যবসা-বাণিজ্যেও আগের চেয়ে অনেক এগিয়েছে। ভারতে যাতায়াতে বাঙালি ব্যবসায়ীদের জন্য পাঁচ বছরের বহুবিধ প্রবেশ ভিসা দেওয়া হচ্ছে।

তিনি বলেন, কানেক্টিভিটিকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে, এ ব্যাপারে আজ অনেক দূর গেছে দুই বন্ধু দেশ। শুধু তাই নয়, বিদ্যুৎ ও জ্বালানি ক্ষেত্রে সহযোগিতার মাত্রাও বৃদ্ধি পেয়েছে; ভারত বাংলাদেশের ভিশন-২০২১, ‘সবার জন্য বিদ্যুৎ’ এই লক্ষ্য বাস্তবায়নে সবরকম সহযোগিতা দিয়ে যাবে।

এসময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক ভারত সফরের কথা তুলে ধরেন। উল্লেখ করেন স্বাক্ষরিত চুক্তিগুলোর কথা।

বাংলাদেশ ভূ-রাজনৈতিকভাবে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় ভালো অবস্থানে রয়েছে বলেও মত দেন হাইকমিশনার।

বাংলাদেশ সময়: ০০০০ ঘণ্টা, মে ২৫, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।