ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভ্যাট ১ শতাংশ কমানোর ইঙ্গিত অর্থমন্ত্রীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, মে ২৪, ২০১৭
ভ্যাট ১ শতাংশ কমানোর ইঙ্গিত অর্থমন্ত্রীর

ঢাকা: ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে ভ্যাট এক শতাংশ কমানোর ইঙ্গিত দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বুধবার (২৪ মে) সচিবালয়ে জাপান ইন্টার কো-অপারেশন এজেন্সির (জাইকা) চেয়ারম্যান শিনিচি কিটোওকারের নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের একথা বলেন।

মুহিত বলেন, ভ্যাট এক শতাংশের বেশি কমালে রাজস্ব আদায় অনেক কমে যাওয়ার পাশাপাশি, ভ্যাট অনলাইনের সফটওয়্যার পরিবর্তন করতে হবে।

এক শতাংশ কমালেও আট হাজার কোটি টাকা আদায় কমবে। এর চেয়ে বেশি কমানোর জন্য সফটওয়্যার পরিবর্তন করতে হবে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, এ পরিবর্তনে সময় লাগবে কম করে হলেও দুইমাস।
 
তিনি বলেন, ভ্যাট চূড়ান্ত করতে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করা হবে। সেখানেই বিষয়টি চূড়ান্ত হবে। রেটহার কমানো খুবই কষ্টকর তবে স্বস্তিকর অবস্থায় থাকবে ভ্যাট। ৩ শতাংশ কমাতে পারবো না। এখন ভাবছি অন্যভাবে করবো।  

মুহিত বলেন, যেমন ধরেন ৮০ লাখে ৩ শতাংশ ভ্যাট দিতে হয়। এটা কতো দেবো এখনো জানি না। ব্যবসায়ীদের দাবি ছিল এটি দেড়কোটি করার। দেড় কোটি করা হলে বিপুল পরিমাণ মানুষ ভ্যাটের বাইরে থাকবে। আমি হয়তো একটা কিছু দেবো। বিশেষ করে যারা চিৎকার করে। এককোটি টাকার উপরে হলে তাদের চিৎকার কমে যাবে।  
 
অর্থমন্ত্রী বলেন, জাইকা চেয়ারম্যান আমাদের দেশে আসলেন অনেক বছর পর। ১৯৯১ সাল থেকে জাপান আমাদের সবচেয়ে বড় ডোনার। সন্ত্রাস, জঙ্গিবাদ ও বিদেশিদের নিরাপত্তা নিয়ে বাংলাদেশ সরকারের নেওয়া পদক্ষেপে তারা সন্তুষ্ট। ২০১৬ সালে হলি আর্টিজানে নিহতদের স্মরণে একটা কিছু করা আমাদের জন্য গুরুত্বপূর্ণ বলেও জানান মুহিত।  
 
প্রতিনিধিদলে জাইকার চিফ সেক্রেটারি তাকুমি উয়েসিমা, মহাপরিচালক কিচিহিরো নাকাজাওয়া, সিনিয়র ডিরেক্টর ফুউয়োকি সাগারা এবং পরিচালক তাকুরো কাকিউচি ছিলেন।  
 
বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, মে ২৪, ২০১৭/আপডেট: ২১২৮ ঘণ্টা
এসই/এসএনএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।