ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

না'গঞ্জে বিআইডব্লিউটিএ’র ৩৫ ঘাটে বেড়েছে রাজস্ব আয়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৮ ঘণ্টা, মে ২৪, ২০১৭
না'গঞ্জে বিআইডব্লিউটিএ’র ৩৫ ঘাটে বেড়েছে রাজস্ব আয় নারায়ণগঞ্জ নদীবন্দরে

নারায়ণগঞ্জ: বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) নারায়ণগঞ্জ নদীবন্দরের আওতাধীন ৩৫টি লঞ্চঘাট, খেয়াঘাট ও লেবার হ্যান্ডলিং পয়েন্টের নতুন (২০১৭-২০১৮) অর্থবছরের ইজারায় রাজস্ব আয় বেড়েছে।

সম্প্রতি বিআইডব্লিউটিএ’র নারায়ণগঞ্জ নদীবন্দরের কার্যালয়ে প্রথম দফায় নারায়ণগঞ্জের ৫৪টি লঞ্চ, ফেরিঘাট ও লেবার হ্যান্ডলিং পয়েন্টের মধ্যে ৩৫টির ইজারা সম্পন্ন হয়েছে। যার মধ্যে নতুনটি তিনটি ঘাট রয়েছে।

২০১৬-১৭ অর্থবছরে ৩৫টি ঘাট বা পয়েন্টের ইজারা মূল্য ছিল ১১ কোটি ৪২ লাখ ৯৭ হাজার ৯২৬ টাকা। ২০১৭-১৮ অর্থবছরে ওই ৩৫টি ঘাট বা পয়েন্টের ইজারা মূল্য পাওয়া গেছে ১৩ কোটি ৯ লাখ ৯০ হাজার ৪৫৬ টাকা।

এ বছর নতুন তিনটি ঘাট বা পয়েন্টের ইজারা সম্পন্ন হয়েছে। সেগুলোতে রাজস্ব আয় হয়েছে- তারাবো (রূপসী) থেকে কাঞ্চন ব্রিজ পর্যন্ত শুল্ক আদায় কেন্দ্রে ৪০ লাখ ১০ হাজার টাকা, গজারিয়া বাজার লঞ্চঘাটে ৩ লাখ ২২ হাজার টাকা ও মান্নানঘাট লঞ্চঘাটে ৫ লাখ ৫১ হাজার টাকা।

বিআইডব্লিউটিএ, নারায়ণগঞ্জ নদীবন্দরের যুগ্ম পরিচালক একেএম আরিফ উদ্দিন বাংলানিউজকে জানান, ‘বিগত সময়ে মামলা মোকদ্দমাসহ বিভিন্ন অজুহাতে টেন্ডারবিহীন অবস্থায় ঘাটগুলো পরিচালিত হতো। কিন্তু গত তিন অর্থবছরে আমরা বিআইডব্লিউটিএর চেয়ারম্যানের নেতৃত্বে ওইসব বাধা উপেক্ষা করে প্রতিযোগিতার মাধ্যমে ইজারায় স্বচ্ছতা ফিরিয়ে এনেছি। যে কারণে এ বছর সরকারের পক্ষে আমরা নারায়ণগঞ্জ নদীবন্দরের রাজস্ব আয় বাড়াতে সক্ষম হয়েছি’।

‘বর্ধিত রাজস্ব নৌ-পথ উন্নয়ন ও সংরক্ষণ এবং নৌ-স্থাপনার উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখবে বলে মনে করি’।

বাংলাদেশ সময়: ১২৪৮ ঘণ্টা, মে ২৪, ২০১৭
এএটি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।