ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অভ্যন্তরীণ সম্পদ থেকেই অর্থ আহরণ করতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৪ ঘণ্টা, মে ২৩, ২০১৭
অভ্যন্তরীণ সম্পদ থেকেই অর্থ আহরণ করতে হবে

ঢাকা: মধ্যম আয়ের দেশে উন্নীত হতে অভ্যন্তরীণ সম্পদ থেকেই অর্থ আহরণ করতে হবে বলে মন্তব্য করেছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।

মঙ্গলবার (২৩ মে) সকালে রাজধানীর একটি হোটেলে ‘অথরাইজড ইকোনমিক অপারেটর’ শীর্ষক কর্মশালায় এ মন্তব্য করেন তিনি।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), মার্কিন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক দাতা সংস্থা ইউএসএআইডি  ও এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা কাস্টমস্‌ হাউজের কমিশনার প্রকাশ দেওয়ান।

প্রধান অতিথির বক্তব্যে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, ‘দেশের অভ্যন্তরীণ উৎপাদন থেকে নিজের চলা এবং দেশ ও মানুষের উন্নয়নে রাজস্ব আহরণ করতে হবে। আমাদের আকাঙ্খা- উন্নত দেশ হতে হবে, মধ্যম আয়ের দেশ হতে হবে, সবার জন্য বিদ্যুৎ, ইন্টারনেট ও ওয়াইফাই লাগবে। সবার মধ্যে যে উচ্চাকাঙ্খা- তা পূরণে অর্থের প্রয়োজন। সে অর্থ অভ্যন্তরীণ সম্পদ থেকে সংগ্রহ করতে হবে’।

এম এ মান্নান বলেন, ‘সরকার এখনো অভ্যন্তরীণ সম্পদ আহরণে এনবিআরের ওপর নির্ভর করে। এনবিআরের কাজের গুণগত মান বাড়াতে শুধু দেশে বসে থাকলে চলবে না। বর্হিবিশ্বের অন্য যেসব দেশ অভ্যন্তরীণ সম্পদ আহরণ করছে, তাদের সঙ্গেও যোগাযোগ বাড়াতে হবে। ব্যবসার ক্ষেত্র সহজ করতে হবে। এনবিআর সরকারের অর্থ আহরণের প্রধান শক্তি’।

সভাপতির বক্তব্যে এনবিআরের চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, ‘এনবিআর ব্যবসাকে সহজ করেছে। আমরা দেশীয় শিল্প রক্ষায় নিরন্তরভাবে কাজ করে যাচ্ছি। এনবিআর ব্যবসাবান্ধব পরিবেশ তৈরি করতে চায়। সেভাবেই দিনরাত পরিশ্রম করে যাচ্ছি। তবে শুধু এনবিআর কাজ করলে সেটি হবে না, এজন্য সকলকে একযোগে কাজ করে যেতে হবে’।

অনুষ্ঠানে বক্তব্য দেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) পরিচালক শেখ ফজলে ফাহিম, মার্কিন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক দাতা সংস্থা ইউএসএআইডি’র প্রতিনিধি মো. আল সাইদ ও এনবিআরের সদস্য মো. ফিরোজ শাহ আলম প্রমুখ।

বাংলাদেম সময়: ১৫১৫ ঘণ্টা, মে ২৩, ২০১৭
এসজে/জিপি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।