ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রমজানে রাজধানীতে ৪ মোবাইল কোর্ট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪২ ঘণ্টা, মে ২৩, ২০১৭
রমজানে রাজধানীতে ৪ মোবাইল কোর্ট শিল্প মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু

ঢাকা: আসন্ন রমজানে রাজধানীতে প্রতিদিন চারটি ভ্রাম্যমাণ আদালত ভেজালবিরোধী অভিযান পরিচালনা করবে বলে জানিয়েছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। 

মঙ্গলবার (২৩ মে) বেলা সাড়ে ১১টায় শিল্প মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তারা।  

বিএসটিআই’র পরিচালক প্রকৌশলী ইসহাক আলী বলেন, রমজানে খাদ্য সামগ্রীতে ভেজালরোধে প্রতিদিন রাজধানীতে চারটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

তাছাড়া জেলা পর্যায়ে প্রতিদিন একটি করে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য জেলা প্রশাসকের কাছে অনুমতি চাওয়া হয়েছে।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, দেশে এক সময় ফরমালিন যে প্রকট আকার ধারণ করেছিলো এখন আর নেই বলেই চলে। পণ্যের মান নিয়ন্ত্রণে কাজ করছে বিএসটিআই। গত ১১ মাসে ৬০২টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৮৭৪টি মামলা দায়ের করা হয়েছে। এসব মামলা নিষ্পত্তিও হয়েছে।  

১১ মাসে এক হাজার ২৮৪টি সার্ভিল্যান্স নমুনা সংগ্রহ করেছিলো বিএসটিআই। এর মধ্যে এক হাজার ৯৪টি কৃতকার্য হয়েছে। বাকিগুলোকে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়েছে।  

ভেজালরোধে সাধারণ জনগণকেও সচেতন হতে হবে মন্তব্য করে শিল্পমন্ত্রী বলেন, ভেজাল-অনিয়মরোধে বিএসটিআই একা কাজ করতে পারবে, এমনটা নয়। সাধারণ মানুষকেও সচেতন হতে হবে। কোনো অনিয়ম দেখলে আইন-শৃঙ্খলা বাহিনীকে জানাতে হবে।  

বাংলাদেশ সময়: ১৩৪২ ঘণ্টা, মে ২৩, ২০১৭
ইউএম/জিপি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।