ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভ্যাটের হার কমছে, ১ জুলাই থেকে কার্যকর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, মে ২১, ২০১৭
ভ্যাটের হার কমছে, ১ জুলাই থেকে কার্যকর

ঢাকা: ভ্যাট হারের পরিমাণ কমবে এবং তা সবার জন্য একই হারে আগামী ১ জুলাই থেকে কার্যকর হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
 
 

রোববার (২১ মে) বিকেলে সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী একথা বলেন। তবে তা কতো হবে সে বিষয়ে কিছু জানান নি।


 
ভ্যাটের রেট ফাইনাল হয়েছে কিনা, জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, না। আগামী ২৫ বা ২৬ মে এ বিষয়ে চূড়ান্ত হবে (ইট উইল বি ফাইনালাইজড অন দ্য টোয়েন্টি ফিফথ অর টোয়েন্টি সিক্স) ।  
 
রেটটা কিছুটা কমবে বলে জানিয়েছিলেন- এ প্রসঙ্গে মন্ত্রী বলেন, হ্যাঁ। ইয়েস ইয়েস ইয়েস, অফকোর্স। দেয়ার আই হ্যাব বিন এ পাবলিক স্টেটমেন্ট ফ্রম দ্যাট।  
 
সবার জন্য এক রেটই হবে কি? প্রশ্নে মন্ত্রী বলেন, একটা রেটই হবে।  
 
“এতো যখন আপত্তি-টাপত্তি আছে এটা একটু কমানোর ব্যবস্থা হবে, দ্যাট ইজ অল। ”
 
আগামী ১ জুলাই থেকে কি ভ্যাট কার্যকর হবে- জানতে চাইলে মন্ত্রী বলেন, হ্যাঁ। অফকোর্স। ইট ইজ নরমাল। বাজেট ইজ এনফোর্স ইন দ্য ফার্স্ট অব জুলাই।  
 
তিনি বলেন, ডিসেম্বর বা অন্য কোনো মাস থেকে কার্যকর- এমন কোনো কিছু থাকবে না।  
 
ভ্যাট আইন বাস্তবায়নের বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছি কিনা- প্রশ্নে মন্ত্রী বলেন, নাথিং, নাথিং স্পেশাল।  
 
“এতো দিন ধরে আইন করা হয়েছে, ২০১২ সালে। এখন একটু একটু করে ইমপ্লিমেন্ট হচ্ছে, কিন্তু এটার উপরে হঠাৎ করে কেন, আমরা বন্ধ করে দেবো?’, বলেন অর্থমন্ত্রী।
 
এরআগে অর্থমন্ত্রীর সঙ্গে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) ও ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের নেতারা বৈঠক করেন।
 
বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, মে ২১, ২০১৭
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।