ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সবজি রপ্তানি হুমকিতে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৯ ঘণ্টা, মে ২১, ২০১৭
সবজি রপ্তানি হুমকিতে

ঢাকা: অসাধু রপ্তানিকারকদের অসত্য ঘোষণা ও অতি মুনাফার লোভে ইউরোপে বন্ধ হতে যাচ্ছে বাংলাদেশের সবজি রপ্তানির সম্ভাবনাময় বাজার। পণ্যের গুণগত মানের অভাব ও জালিয়াতির ধারাবাহিক অভিযোগে সম্ভাবনায় এ রপ্তানি খাত এখন হুমকির মুখে। এতে বাংলাদেশি পণ্যের রপ্তানি বাজার সম্প্রসারিত হওয়ার পরিবর্তে হচ্ছে সংকুচিত। অপরদিকে রপ্তানির প্রবৃদ্ধি নিয়ে বাড়ছে শঙ্কা।

অনুসন্ধানে জানা যায়, স্বাধীনতা পরবর্তী সময় থেকে যুক্তরাজ্য, মধ্যপ্রাচ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশে বাংলাদেশ থেকে শাক-সবজি ও ফল রপ্তানি করা হতো। অতীতে এসব পণ্য রপ্তানির ক্ষেত্রে আমদানিকারক দেশ থেকে পণ্যের মান সম্পর্কে তেমন প্রশ্ন উত্থাপন করা হতো না।

কিন্তু গত প্রায় এক দশক ধরে ইউরোপীয় দেশগুলো বাংলাদেশি পণ্যের গুণগত মান ও সনদ নিয়ে আপত্তি তুলছে। বর্তমানে ইউরোপে পান রপ্তানি বন্ধ আছে, কিছু দিন বন্ধ থাকার পর ফের চালু হয়েছে জারা লেবু রপ্তানি।

সম্প্রতি বাংলাদেশের মরিচ, ক্যাপসিকাম, আম, করলা, চিচিংগা, বরই ইউরোপে নিষিদ্ধ হওয়ার আশঙ্কায় নিবারণমূলক ব্যবস্থা হিসেবে দেশেই স্ব-নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এছাড়া সংযুক্ত আরব আমিরাত থেকেও বাংলাদেশি শাক সবজির মান নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। এজন্য বিদেশে দেশের রপ্তানি বাণিজ্য হুমকির মুখে পড়ার পাশাপাশি ভাবমূর্তিও নষ্ট হচ্ছে। সরকারের পক্ষ থেকে এ বিষয়ে বিভিন্ন উদ্যোগ নেওয়া সত্ত্বেও কিছু অসাধু রপ্তানিকারককে কোনোভাবেই ঠেকানো সম্ভব হচ্ছে না।   একদিকে রপ্তানি বাজার হাতছাড়া হওয়ার পাশাপাশি দেশের ভাবমূর্তি রক্ষা ও রপ্তানির ক্ষেত্রে কড়াকড়ি আরোপের মাধ্যমে প্রকৃত ও সৎ রপ্তানিকারকদের হয়রানির শিকার হতে হচ্ছে।

এদিকে ইউরোপীয় ইউনিয়নের প্ল্যান্ট হেলথ অডিট এর অভিযোগ হলো- বাংলাদেশি শাক সবজির মান নিয়ে উদ্ভিদ সংগনিরোধ দপ্তর এর ফাইটোস্যানিটারি সনদ থাকা সত্ত্বেও শাক-সবজির গুণগত ও রাসায়নিক মান ঠিক থাকছে না। ফাইটোস্যানিটারি সনদপত্রের আড়ালে সনদ বিহীন শাক-সবজি রপ্তানি হচ্ছে।

এ বিষয়ে এক শাক-সবজি রপ্তানিকারক প্রতিষ্ঠানের এক কর্ণধার বাংলানিউজকে বলেন, সততার সঙ্গে দীর্ঘ ২০ বছর ধরে ব্যবসা করছি। কিন্তু কিছু অসাধু ব্যবসায়ী মিথ্যা ঘোষণা দিয়ে বিভিন্ন রোগ বালাইযুক্ত সবজি রপ্তানি করায় সবজির বাজার ইউরোপে হুমকির মুখে পড়েছে।
দেশের রপ্তানি বাজার যেন হুমকির মুখে না পড়ে সেজন্য সরকারকে আরো কঠোর হতে হবে। যারা এমন জঘন্য কাজ করছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া প্রয়োজন। কেননা একবার সবজি রপ্তানি বন্ধ হলে তা যেমন দেশের জন্য যেমন সম্মানহানিকর, তেমনি নতুন করে চালু করতেও সরকারকে বেশ বেগ পোহাতে হবে।

এ বিষয়ে রপ্তানি উন্নয়ন ব্যুরোর পণ্য উন্নয়ন বিভাগের পরিচালক আব্দুর রউফের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কোনো কথা বলতে রাজি হননি।

উদ্ভিদ সংগনিরোধ দপ্তরের (রপ্তানি) উপ-পরিচালক আনোয়ার হোসেন খান বাংলানিউজকে বলেন, জমিতে চাষাবাদের সময় থেকে শুরু করে সার, কীটনাশক, সেচ প্রভৃতি সব পর্যায়ে নির্ধারিত মান ও বৈজ্ঞানিক প্রক্রিয়া মেনে চাষ করলে কাঙ্ক্ষিত মান অর্জন করা সম্ভব। অপরদিকে যে কোনো পণ্য রপ্তানির পূর্বে উদ্ভিদ সংগনিরোধ দপ্তর থেকে মান যাচাই সনদপত্র নিতে হয়।   কিন্তু উদ্ভিদ সংগনিরোধদপ্তরের মান যাচাই প্রক্রিয়া আধুনিক নয়, তাদের রয়েছে প্রশিক্ষণ ও সরঞ্জামাদির ঘাটতি। ফলে সমস্যা থাকতেই পারে।

ঢাকা কাস্টম হাউসের সহকারী কমিশনার মো. আল আমিন বলেন, শাহজালাল দিয়ে প্রতিদিন শাক-সবজি ও ফলের গড়ে ৩০-৩৫টি চালান রপ্তানি হচ্ছে। রপ্তানির স্বার্থে মাত্র ১০ শতাংশ পরীক্ষা করার বিধান থাকলেও সম্প্রতি বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে শতভাগ কায়িক পরীক্ষা করা হচ্ছে। ইতোমধ্যে কয়েকটি চালান জব্দ করেছে কাস্টমস। যথাযথ নজরদারিও অব্যাহত রেখেছে।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, মে ২১, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।