Alexa
ঢাকা, বৃহস্পতিবার, ৫ শ্রাবণ ১৪২৪, ২০ জুলাই ২০১৭

bangla news

পাঁচ হাজার কোটি টাকা পুঁজি হারালো বিনিয়োগকারীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৫-১৯ ৬:১৩:৩১ পিএম
ডিএসই

ডিএসই

ঢাকা: একদিন উত্থান আর চার কার্যদিবস দরপতনের মধ্যেদিয়ে আরো একটি সপ্তাহ পার করলো দেশের পুঁজিবাজার। আর দরপতনের এ সপ্তাহে (১৪-১৮ মে) কমেছে সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

এ কারণে বিনিয়োগকারীদের পুঁজি কমেছে ৪ হাজার ৯৪৪ কোটি ২ লাখ ৮০ হাজার ৬১৮ টাকা। এর আগের সপ্তাহে বিনিয়োগকারীরা পুঁজি হারালো ২ হাজার ৫৮ কোটি ৮৩ লাখ ৮৩ হাজার ৭৪৩ টাকার। 

এর ফলে টানা দুই সপ্তাহ দরপতনে বিনিয়োগকারীরা ডিএসই থেকে পুঁজি হারালো ৭ হাজার কোটি টাকার। সূচক কমলো ১৪০ পয়েন্ট। পাশাপাশি কমেছে দৈনিক লেনদেনের পরিমাণও। 

বাজার পর্যালোচনায় দেখা গেছে, বিদায়ী সপ্তাহ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ২ হাজার ৯৭০কোটি ৫০ লাখ ৫ হাজার ৩৮৭টাকা। এর আগের সপ্তাহে চার কার্যদিবসে লেনদেন হয়েছিলো ২ হাজার ৮৩১কোটি ২৯ লাখ ৫৫৫টাকার। অর্থাৎ লেনদনে বাড়লো ৪ দশমিক ৯২ শতাংশ।

লেনদেন সামান্য বাড়লেও দৈনিক লেনদেন কমেছে। আলোচিত সপ্তাহে ডিএসই’র দৈনিক লেনদেনের গড় ছিলো ৫৯৪ কোটি ১০ লাখ ১ হাজার ৭৭ টাকার। এর আগের সপ্তাহের দৈনিক গড় ছিলো ৭০৭ কোটি ৮২ লাখ ২৫ হাজার ১৩৯ টাকার।

গত সপ্তাহে তিন সূচকে পথ চলা ডিএসইর প্রধান সূচক ৯৬ দশমিক ৫৫ পয়েন্ট কমে ৪ হাজার ৩৯৯ দশমিক ৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের সপ্তাহে ৪৪ পয়েন্ট কমেছিলো।

প্রধান সূচকের পাশাপাশি ডিএসইএস শরীয়াহ সূচক ১৮ দশমিক ২২ পয়েন্ট কমে ১ হাজার ২৫৫পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৩২ পয়েন্ট কমে ১হাজার ৯৯১ পয়েন্টে দাঁড়িয়েছে। 

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৩টির, কমেছে ২০১টির আর অপরিবর্তিত রয়েছে ২৬টির। এর আগের সপ্তাহে দাম বেড়েছিলো ১৪৫টির, কমেছে ১৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।

সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমায় গত সপ্তাহে বাজার মূলধন ৩ লাখ ৭২ হাজার ৪০৯ কোটি ৯১ লাখ ৬৫ হাজার ৭৪৫ টাকায় থেকে ৪ হাজার ৯৪৪ কোটি ২লাখ ৮০ হাজার ৬১৮ টাকা কমে ৩ লাখ ৬৭ হাজার ৪৬৫কোটি ৮৮ লাখ ৮৫ হাজার ১২৭টাকায় দাঁড়িয়েছে। এর আগের সপ্তাহে মূলধন কমেছিলো ২ হাজার ৫৮ কোটি ৮৩ লাখ ৮৩ হাজার ৭৪৩ টাকার। 

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১৭৩ কোটি ৪৭ লাখ ৫৪ হাজার ৩৯ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ১৬০ কোটি ৮ লাখ ৯৫ হাজার ৮৩০ টাকায়। 

এই সপ্তাহের সিএসইর প্রধান সূচক ১৯৪ পয়েন্ট কমে ১০ হাজার ১২৪ পয়েন্ট দাঁড়িয়েছে। এর আগের সপ্তাহে কমেছিলো ৯২ পয়েন্ট। 

লেনদনে হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৭টির, কমেছে ১৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টি কোম্পানির শেয়ারের। এর আগের সপ্তাহে দাম বেড়েছিলো ১২২টি, কমেছে ১২৭টির আর অপরিবর্তিত ছিলো ২৯টির। 

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, মে ১৯, ২০১৭
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..
Alexa