ঢাকা, সোমবার, ৩ আশ্বিন ১৪২৪, ১৮ সেপ্টেম্বর ২০১৭

bangla news

খুলনায় তিনদিনের ভ্যাট রেজিস্ট্রেশন মেলা শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৫-১৮ ৮:০৫:৫০ পিএম
ভ্যাট নিবন্ধন (e-BIN) মেলা উদ্বোধন করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান

ভ্যাট নিবন্ধন (e-BIN) মেলা উদ্বোধন করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান

খুলনা: কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট খুলনার অফিস প্রাঙ্গণে তিন দিনব্যাপী ভ্যাট রেজিস্ট্রেশন মেলা শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১৮ মে) বিকেলে বেলুন ও ফিতা কেটে ভ্যাট নিবন্ধন (e-BIN) মেলা উদ্বোধন করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে নজিবুর রহমান বলেন, দেশের অর্থনৈতিক সমৃদ্ধিতে নতুন ভ্যাট আইন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ঝামেলামুক্ত ব্যবসা পরিচালনার ক্ষেত্রে এ আইন নতুন সম্ভাবনার দ্বার উম্মোচন করবে।

‍তিনি বলেন, বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের সারিতে নিয়ে যেতে রাজস্ব আদায় উন্নয়নের অক্সিজেন হিসেবে কাজ করবে। মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ আন্তর্জাতিক মানদণ্ড বজায় রেখে প্রণয়ন করা হয়েছে, যেটি আগামী ১ জুলাই ২০১৭ থেকে কার্যকর হবে। আইনটির সকল কার্যক্রম অনলাইন ভিত্তিক ব্যবস্থায় পরিচালিত হবে।

এনবিআর চেয়ারম্যান জানান, অনলাইনে ভ্যাট নিবন্ধন (e-BIN) করতে একজন ব্যবসায়ীর সর্বোচ্চ পাঁচ মিনিট সময় লাগবে। ব্যবসায়ীরা তাদের নিজস্ব ব্যবসা প্রতিষ্ঠানে বসেই নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে পারবেন। তাছাড়া, তাদের সহযোগিতার জন্য ভ্যাট নিবন্ধন সার্ভিস সেন্টার, ভ্রাম্যমাণ মোবাইল ভ্যানসহ যে কোনো প্রয়োজনে সংশ্লিষ্ট কর্মকর্তারা তাদের সহযোগিতা করে যাবে।

মোংলা কাস্টম হাউজের কমিশনার মারগূব আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য সুলতান মোহাম্মদ ইকবাল, অতিরিক্ত পুলিশ কমিশনার মাহবুব হাকিম, খুলনা জেলা প্রশাসক মো. আমিন-উল আহসান ও খুলনা চেম্বার প্রতিনিধি শরীফ আতিয়ার রহমান।

এ সময় কাস্টমস, পুলিশ, রাজস্ব বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তা, ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এর আগে তিনি ভ্যাট অনলাইন সার্ভিস সেন্টার ও ভ্যাট অনলাইন হেলপ ডেক্সের উদ্বোধন করেন। অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান ভ্যাট এডুকেশন ফোরামের বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা,  মে ১৮, ২০১৭
এমআরএম/জিপি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa