ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বেপজা-বেজার সেতুবন্ধনে অগ্রগতির নতুন ধারা

বিশেষ সংবাদদাতা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২০ ঘণ্টা, মে ১৮, ২০১৭
বেপজা-বেজার সেতুবন্ধনে অগ্রগতির নতুন ধারা বেপজা ও বেজা সমঝোতা স্মারক স্বাক্ষর ছবি: পিআইডি

ঢাকা: বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা (বেপজা) ও বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল (বেজা)এক সমঝোতা স্মারক স্বাক্ষরের মধ্য দিয়ে সূচিত হলো ১১৫০ একর জমির ওপর নতুন আরেকটি অর্থনৈতিক অঞ্চল গঠনের প্রক্রিয়া।

চট্টগ্রামের মিরসরাইয়ে এই অর্থনৈতিক জোন গড়ে তোলা হবে। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই সমঝোতা স্মারক স্বাক্ষর সম্পন্ন হয়।

 

অনুষ্ঠানে বক্তরা বলেন, এই সমঝোতার মধ্য দিয়ে যে সেতুবন্ধন রচিত হলো তা উন্নয়ন অগ্রগতিতে নতুন ধারা সৃষ্টি করবে। পারস্পরিক সহযোগিতার মধ্য দিয়ে এগিয়ে চলার এই উদাহরণ অন্যদের জন্যও অনুকরণীয় হবে। আর সর্বোপরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার পথে এই সহযোগিতার সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বাস্তবায়ন বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদের উপস্থিতিতে সমঝোতা স্মারক সই করেন বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল হাবিবুর রহমান খান ও বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী।  

বেপজা অর্থনৈতিক অঞ্চল নামে এই নতুন অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার কাজ শিগগিরই শুরু হবে বলে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ১০০ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার যে অঙ্গীকার করছেন তারই বাস্তবায়নের একটি অন্যতম পদক্ষেপ হবে এই নতুন জোন, অনুষ্ঠানে বলেন বক্তারা।  

আবুল কালাম আজাদ তার বক্তৃতায় বলেন, দুই প্রতিষ্ঠানের মধ্যে আন্তঃসম্পর্কের একটি নতুন উদাহরণ সৃষ্টি হলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্ত বাস্তবায়নের পথ সুগম হলো। সারা দেশে ১০০ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার কাজ এভাবেই এগিয়ে নিয়ে যেতে হবে।  

প্রস্তাবিত এলাকায় ১১৫০ একর জমির ওপর যে অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হবে তাতে ৫ লাখ মানুষের কর্মসংস্থান হবে বলে প্রত্যাশা করছে বেপজা ও বেজা। ৮০০’রও বেশি প্লটে ৩৫০টি শিল্প গড়ে তোলা সম্ভব হবে। আর প্রত্যাশিত বিনিয়োগ ধরা হচ্ছে ৪৫০ কোটি মার্কিন ডলার।  

দুই বছরের মধ্যে মিরসরাইয়ের এই অর্থনৈতিক অঞ্চলকে বিনিয়োগ উপযোগী করে তোলা সম্ভব হবে বলে জানিয়েছেন বক্তারা।  

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বেপজা ও বেজার উর্ধ্বতনরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় ১২১৮ ঘণ্টা, মে ১৮, ২০১৭
এমএমকে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।