ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশের এক নম্বর বিনিয়োগকারী হবে চীন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৬ ঘণ্টা, মে ১৭, ২০১৭
বাংলাদেশের এক নম্বর বিনিয়োগকারী হবে চীন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা মিংকিয়াং বক্তব্য রাখেন

ঢাকা: ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা মিংকিয়াং বলেছেন, বাংলাদেশে বিনিয়োগের বিশাল সুযোগ রয়েছে। ভবিষ্যতে যুক্তরাষ্ট্রকে অতিক্রম করে বাংলাদেশের এক নম্বর বিনিয়োগকারী দেশ হবে চীন।

বুধবার (১৭ মে) ঢাকার একটি হোটেলে বিদেশি বিনিয়োগকারীদের সংগঠন ফরেন ইনভেস্টমেন্ট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র মাসিক লঞ্চ চ্যানেলে তিনি এসব কথা বলেন।
 
রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ এখনো ভূমি অধিগ্রহণ, উচ্চতর ভূমি মূল্য, মালিকানা অস্থিতিশীলতা, অপর্যাপ্ত অবকাঠামো ও কাঁচামাল আমদানিতে উচ্চ শুল্কসহ বিনিয়োগের কিছু চ্যালেঞ্জ রয়েছ।

তিনি বলেন, বাংলাদেশে প্রতি বছর চীনা বিনিয়োগ আসছে এবং ভবিষ্যতে যুক্তরাষ্ট্রকে অতিক্রম করে বাংলাদেশের এক নম্বর বিনিয়োগকারী দেশ হবে চীন। চীনে শ্রম খরচ উচ্চতর হচ্ছে। কিছু কোম্পানি বিস্তৃত এবং অন্যান্য অবস্থানে তাদের ব্যবসা স্থানান্তর করছে।

সত্যিকারের মালিকানাধীন, বাংলাদেশ চীনা বিনিয়োগের জন্য একটি ভালো দেশ উল্লেখ করেন মা মিংকিয়াং।
 
ওয়ান বেল্ট ওয়ান রোডের উদ্যোগের কথা উল্লেখ করে চীনের রাষ্ট্রদূত বলেন, এই উদ্যোগ থেকে বাংলাদেশ উপকৃত হতে পারে।

ওয়ান বেল্ট ওয়ান রোডের উদ্যোগটি পাঁচটি উপাদানের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। যেমন- নীতি সমন্বয়, আর্থিক সংহতি, বিনিয়োগের স্পেসিফিকেশন, অবকাঠামো সংযোগ ও জনগণের সঙ্গে যোগাযোগের জন্য মানুষ।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, মে ১৭, ২০১৭
এসই/জিপি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।