ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আন্তর্জাতিক ক্রেতা-বিক্রেতায় মুখর ডেনিম এক্সপো

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৮ ঘণ্টা, মে ১৭, ২০১৭
আন্তর্জাতিক ক্রেতা-বিক্রেতায় মুখর ডেনিম এক্সপো জমে উঠেছে বাংলাদেশ ডেনিম এক্সপো/ছবি: আনোয়ার হোসেন রানা

ঢাকা: বাংলাদেশের ডেনিম এক্সপোর সুনাম শুনে চীন থেকে এসেছেন চেনজো হেফিন ওয়েভিং কো. লিমিটেডের কর্মকর্তা মিশেল চেন। বসুন্ধরা আইসিসিবিতে নিজের কোম্পানির পণ তুলে ধরছেন বিশ্বের ৪০টি দেশ থেকে আসা আন্তর্জাতিক ক্রেতাদের কাছে।

চেনজো হেফিনের মতো আরও নানা আন্তর্জাতিক প্রতিষ্ঠান অংশ নিয়েছে ষষ্ঠ বাংলাদেশ ডেনিম এক্সপোতে। আন্তর্জাতিক ক্রেতা-বিক্রেতাদের পদচারণায় মুখর হয়ে উঠেছে আন্তর্জাতিক কনভেনশন সিটি, বসুন্ধরায় (আইসিসিবি)।

মিশেল চেন বাংলানিউজকে বলেন, এটি বাংলাদেশ ডেনিম এক্সপোর ষষ্ঠ  প্রদর্শনী। আমরা এর আগের ৫টি প্রদর্শনী দেখেছি যেখানে আন্তর্জাতিক প্রায় সব ক্রেতাই অংশ নিয়েছে। তাই এবার আমরা অংশ নিয়েছি নিজেদের পণ নিয়ে। আমরা মূলত আমেরিকার বাজারে ডেনিম পণ্য রফতানি করতাম। কিন্তু এখন ইউরোপের বাজারে রফতানির কথা ভাবছি। বাংলাদেশ ডেনিম এক্সপোতে ইউরোপীয় অনেক ক্রেতাই অংশ নিয়ে থাকে। তাই এই সুযোগ হাত ছাড়া না করে অংশ নিয়েছি।

১৭ মে পর্দা ওঠে ষষ্ঠ বাংলাদেশ ডেনিম এক্সপোর। ষষ্ঠ বাংলাদেশ ডেনিম এক্সপোতে ৪০টি দেশের ক্রেতা বিক্রেতারা অংশ নিয়েছে। জার্মানি, ব্রাজিল, চীন, জাপান, ইতালি, কোরিয়া, তুরস্ক, হংকং ও ভারতসহ ৪০টি দেশের উদ্যোক্তারা তাদের পণ্যের পসরা বসিয়েছেন আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায়।

ক্রেতাদের সাড়া পাওয়ার বিষয়ে আর্টিস্টি মিলিনিয়ারস এর বাংলাদেশ কার্যালয়ের কর্মকর্তা মো. মাহবুল্লাহ হোসেন বাংলানিউজকে বলেন, বাংলাদেশ ডেনিম এক্সপো এখন পোশাক শিল্পের ব্র্যান্ডিং’এ কাজ করছে। আন্তর্জাতিক ক্রেতাদের সামনে বাংলাদেশের ও অন্যান্য দেশের উদ্যোক্তারা তাদের ডেনিম পণ্য প্রদর্শনের সুযোগ পাচ্ছে। সবচেয়ে বড় কথা বরাবরই কঠোর নিরাপত্তা বলয় রাখা হয় প্রদর্শনী কেন্দ্রে যার কারণে আন্তর্জাতিক ক্রেতাদের আস্থা অর্জন করতে পেরেছে বাংলাদেশ ডেনিম এক্সপো।

প্রদর্শনী চলবে ১৮ মে পর্যন্ত। বাংলাদেশ ডেনিম এক্সপোর ষষ্ঠ প্রদর্শনীর মূল প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে ‘ডেনিম নেটওয়ার্ক’। দুই দিনব্যাপী চলমান বাংলাদেশ ডেনিম এক্সপোতে সাসটেইনেবল পোশাক শিল্প কীভাবে গড়ে তোলা যায় সেসব বিষয়েও বিশেষজ্ঞদের সেমিনারের আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, মে ১৭, ২০১৭
ইউএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।