ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৪ ফান্ডে ১৬৫ কোটি টাকার অনুদান চেক প্রধানমন্ত্রীর হাতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, মে ১৫, ২০১৭
৪ ফান্ডে ১৬৫ কোটি টাকার অনুদান চেক প্রধানমন্ত্রীর হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তিন তহবিলে অনুদানের চেক হস্তান্তর করছেন বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান

ঢাকা: প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল, বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্ট, প্রধানমন্ত্রীর শিক্ষা ট্রাস্ট এবং সূচনা ফাউন্ডেশনকে বিভিন্ন ব্যাংক, ব্যবসায়ী ও বেপজায় বিনিয়োগকারীরা ১৬৫ কোটি ২৫ লাখ ৯০ হাজার টাকার অনুদান দিয়েছে।

সোমবার (১৫ মে) রাতে গণভবনে পৃথক পৃথকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এসব অনুদানের চেক হস্তান্তর করা হয়।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস্ (বিএবি) প্রতিনিধি দলের পক্ষ থেকে স্বাস্থ্য ও শিক্ষা খাতে সহায়ক ভূমিকা রাখার জন্য সামাজিক দায়বদ্ধতা থেকে ৩টি কর্মসূচিতে ব্যয় করতে প্রধানমন্ত্রীর হাতে ১৩৬ কোটি ২০ লাখ টাকার অনুদান তুলে দেওয়া হয়।

৩টি কর্মসূচি হলো- অটিজম ও নিউরোডেভেলপমেন্টাল ডিজঅর্ডার বিষয়ক বাংলাদেশের জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলের নেতৃত্বে প্রতিবন্ধী ও অটিস্টিক জনগোষ্ঠীর সহায়তায় পরিচালিত সূচনা ফাউন্ডেশন (২৮ কোটি ৫০ লাখ টাকা), বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্ট (সাড়ে ৫৭ কোটি টাকা) এবং প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট তহবিল (৫০ কোটি ২৫ লাখ টাকা)। বিএবির এই অনুদানে ৩৭টি ব্যাংকের অংশগ্রহণ রয়েছে।

অনুদান প্রদানকালে বিএবি সভাপতি নজরুল ইসলাম মজুমদারসহ ব্যাংকের প্রতিনিধি ও উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে ব্যবসায়ী প্রতিনিধিদল এবং বেপজায় (বাংলাদেশ এক্সপোর্ট প্রসেসিং জোন) বিনিয়োগকারীদের সঙ্গে আলাদাভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতবিনিময় হয়।

এ সময় বিভিন্ন ব্যবসায়ী প্রতিনিধি এবং বেপজার অধীন বিভিন্ন সংগঠনের নেতারা প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল, বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্ট এবং প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ফান্ডে ২৯ কোটি ৫ লাখ ৯০ হাজার টাকা অনুদান দেন।

আমিন মোহাম্মদ গ্রুপের পক্ষে চেয়ারম্যান এমএম এনামুল হক প্রধানমন্ত্রীর হাতে ৩ কোটি টাকার অনুদানের চেক তুলে দেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার তিন তহবিলে অনুদানের চেক হস্তান্তর করছেন বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহানবসুন্ধরা গ্রুপের পক্ষে শিল্পগোষ্ঠীটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান ২ কোটি টাকার অনুদানের চেক তুলে দেন প্রধানমন্ত্রীর হাতে।

এছাড়া আমান গ্রুপ, রিহ্যাব, আনোয়ার গ্রুপ, ইউনিক গ্রুপ, দেশ এনার্জি, ইনোভেনচার প্রাইভেট লিমিটেড, মেঘনা গ্রুপের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর হাতে দুই কোটি টাকা করে অনুদানের চেক তুলে দেওয়া হয়।

এফবিসিসিআই প্রেসিডেন্ট আবদুল মাতলুব আহমাদ, টাটা মোটরসের বাংলাদেশ কান্ট্রি হেড জিতেন্দ্র বাহাদুর, বেঙ্গল গ্রুপ ও আরটিভি চেয়ারম্যান মোরশেদ আলম, ক্রাউন সিমেন্ট গ্রুপের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম প্রত্যেকে ১ কোটি টাকার অনুদানের চেক তুলে দেন প্রধানমন্ত্রীর হাতে।

বেপজায় বিনিয়োগকারী সব প্রতিষ্ঠানের পক্ষে নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মুহম্মদ হাবিবুর রহমান খান প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ২ কোটি ৫৫ লাখ ৯০ হাজার অনুদানের চেক তুলে দেন শেখ হাসিনা হাতে।

দুঃস্থ ও প্রতিবন্ধীদের জন্য সহযোগিতার হাতকে প্রসারিত করায় ব্যাংক সদস্যদের ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সামাজিক নিরাপত্তা জোরদারে ব্যাংকের মতো প্রতিষ্ঠানগুলোর এগিয়ে আসা দৃষ্টান্ত।

তিনি বলেন, সামাজিক নিরাপত্তা বলয়ে বেসরকারি খাতের অংশগ্রহণ সুষম উন্নয়নের গতি বাড়াবে।

প্রধানমন্ত্রী জানান, তার সরকার শিক্ষা ব্যয়কে সকলের নাগালের মধ্যে রাখার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। যে কারণে শিক্ষায় সহায়তা প্রদানের জন্যই সরকার শিক্ষা ট্রাস্ট ফান্ড গঠন করেছে।

শেখ হাসিনা বলেন, আমরা সরকারের ১ হাজার কোটি টাকা দিয়ে এই ট্রাস্ট ফান্ড চালু করি এবং আমরা চাই এই জনহিতকর কাজে বেসরকারি সংস্থাগুলো যেন আরও এগিয়ে আসে।  

শিক্ষা এবং প্রতিবন্ধীদের প্রতি এসব সাহায্যসমূহ শুল্কমুক্ত বলেও তিনি উল্লেখ করেন।

দেশের অর্থনীতিতে গতিশীলতা আনতে বেসরকারি ব্যাংকগুলোর ভূমিকার প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, এগুলো কর্মসংস্থানেও বিশেষ অবদান রাখছে।

বাংলাদেশ সময়: ০১২৫ ঘণ্টা, মে ১৬, ২০১৭
এমইউএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।