ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ছুটি ৪ দিন, ভোগ করবেন ৯ দিন!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৫ ঘণ্টা, মে ১৫, ২০১৭
ছুটি ৪ দিন, ভোগ করবেন ৯ দিন!

ঢাকা: কানাডায় বাংলাদেশ ফেস্টিভ্যাল সেমিনারে অংশগ্রহণের জন্য চার দিনের ছুটি নিয়েছেন বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের (বিএইচবিএফসি) ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্ত্তী।

সেমিনারে সময় চারদিন ছাড়াও যাওয়া আসায় তার ব্যয় হবে আরও ৫ দিন। এই পাঁচদিন দেবাশীষ চক্রবর্তী থাকবেন অফিসের কাজে।


 
বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স কর্পোরেশনের (বিএইচবিএফসি) ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দেবাশীষ চক্রবর্ত্তী ২০১৭ সালের ১ জানুয়ারি যোগদান করেন। এর আগে তিনি রূপালী ব্যাংক লিমিটেড’র উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) হিসেবে কর্মরত ছিলেন।
 
চার দিনের ছুটি নিয়ে ৯ দিন ছুটি ভোগ করার বিষয়ে জারি করা একটি অফিস আদেশ বাংলাদেশ ব্যাংকের গর্ভনরসহ নিয়ন্ত্রক সংস্থার প্রধানদের কাছে পাঠিয়েছেন দেবাশীষ চক্রবর্ত্তী। এই আদেশ পাওয়ার পর সরকারের সংশ্লিষ্ট মহলে ব্যাপক তোলপাড় শুরু হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেছেন, সরকারি ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের কোনো কর্মকর্তা ছুটি নিতেই পারেন। তবে আসার সময়সহ কেন ছুটি নেবেন না? এটা কোন বিধানের মধ্যে পড়ে! বিষয়টি অবশ্যই খতিয়ে দেখা হবে।

হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) দায়িত্ব নিয়েই দেবাশীষ চক্রবর্ত্তী নিজের বসবাসের জন্য সাড়ে চার কোটি টাকা দিয়ে অ্যাপার্টমেন্ট কিনতে অনুমোদনের জন্য অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবের কাছে আবেদন করেছিলেন।

সরকারি নিয়ম অনুযায়ী এমডিদের বসবাসের জন্য ৬০ লাখ টাকার বেশি অর্থ দিয়ে অ্যাপার্টমেন্ট কেনার সুযোগ নেই। কিন্তু হাউজ বিল্ডিংয়ের এমডি এই সীমা বাড়িয়ে সাড়ে চার কোটি টাকা দিয়ে অ্যাপার্টমেন্ট কেনার জন্য অনুমতি চ‍াওয়ায় বিস্ময় প্রকাশ করেন সংশ্লিষ্টরা।

দেবাশীষ চক্রবর্তী স্বাক্ষরিত ওই আদেশে বলা হয়েছে, কানাডায় অনুষ্ঠিত বাংলাদেশ ফেস্টিভ্যাল সেমিনারে অংশ গ্রহণের জন্য অর্থমন্ত্রণালয় ১৫ থেকে ১৮ মে চারদিনের ছুটি মঞ্জুর করেছে।
আদেশটি ১১ মে জারি করে ১২ মে দুপুর সোয়া একটায় কানাডার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন তিনি। একই সঙ্গে তিনি বিএইচবিএফসির মহাব্যবস্থাপক দৌলতুন্নাহার খানমকে তার দায়িত্বের পাশাপাশি ব্যবস্থাপনা পরিচালকের অতিরিক্ত দায়িত্ব পালনের আদেশ দিয়ে গেছেন।

দেবাশীষ চক্রবর্ত্তী দেশে না থাকায় বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স কর্পোরেশনের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক দৌলতুন্নাহার খানমের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করতে অপারগতা প্রকাশ করেন।

তবে এ বিষয়ে বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন (বিএইচবিএফসি) ও অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের না প্রকাশে অনিচ্ছুক বেশ ক’জন কর্মকর্তা বলেন, দেবাশীষ চক্রবর্ত্তীর ওই সেমিনারে অংশ গ্রহণের জন্য  যাওয়া-আসায় সময় ব্যয় হবে ৪দিন নয়, বরং ৯ দিন। তার উচিত ছিল এই পুরো ৯দিনের ছুটি নেওয়া।   চারদিন ছুটি নিয়ে ৯ দিন ছুটি ভোগ করা আইনসিদ্ধ কিনা তা খতিয়ে দেখতে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান তারা।

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, মে ১৫, ২০১৭
জেএম/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।