ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

১ লাখ ৬৪ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০১ ঘণ্টা, মে ১৪, ২০১৭
১ লাখ ৬৪ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন একনেক সভা/ছবি: পিআইডি

ঢাকা: নতুন অর্থবছরের জন্য ১ লাখ ৫৩ হাজার ৩৩১ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদন করেছে সরকার। এছাড়া স্বায়ত্তশাসিত সংস্থার বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পের জন্য আরও ১০ হাজার ৭৫৩ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

সব মিলিয়ে ২০১৭-১৮ অর্থবছরে এডিপির আকার হচ্ছে ১ লাখ ৬৪ হাজার ৮৪ কোটি টাকা।

রোববার (১৪ মে) শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় এডিপি অনুমোদন করা হয়।

এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভা শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

২০১৭-১৮ অর্থবছরের জন্য অনুমোদন পাওয়া এডিপির ৬৩ শতাংশ বা ৯৬ হাজার ৩৩১ কোটি টাকা আসবে সরকারের নিজস্ব তহবিল বা দেশীয় উৎস থেকে, যা মোট বরাদ্দের প্রায় ৬৩ শতাংশ। প্রকল্প সাহায্য হিসেবে পাওয়া যাবে ৫৭ হাজার কোটি টাকা, যা মোট বরাদ্দের ৩৭ শতাংশ।

৫৭টি মন্ত্রণালয় ও বিভাগের জন্য ১ লাখ ৫৩ হাজার ৩৩১ কোটি টাকার প্রস্তাবিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) স্থানীয় সরকার বিভাগ পাচ্ছে ২১ হাজার ৪৬৪ কোটি টাকা, বিদ্যুৎ বিভাগ ১৮ হাজার ৮৪৫ কোটি টাকা ও সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ ১৬ হাজার ৮২০ কোটি টাকা বরাদ্দ পেয়ে এগিয়ে রয়েছে।

অন্য মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ৮ হাজার ৭৫১ কোটি টাকা, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ ৬ হাজার ১৬৪ কোটি টাকা, কারিগরি ও মাদ্রাসা শিক্ষাবোর্ড ৮৩৮ কোটি টাকা, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ১০ হাজার ৬০২ কোটি টাকা, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ৯ হাজার ৫১১ কোটি টাকা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় ৩ হাজার ৭৬৪ কোটি টাকা, পানি সম্পদ মন্ত্রণালয় ৪ হাজার ৬৭৪ কোটি টাকা, রেলপথ মন্ত্রণালয় ৭ হাজার ৬৪৫ কোটি টাকা, সেতু বিভাগে ৮ হাজার ৪০৩ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, মে ১৪, ২০১৭
এমইউএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।