ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

বিনিয়োগকারীরা পুঁজি হারালো ২ হাজার কোটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৮ ঘণ্টা, মে ১৪, ২০১৭
বিনিয়োগকারীরা পুঁজি হারালো ২ হাজার কোটি

ঢাকা: সরকারি ছুটি উপলক্ষে‍ বুধবার (১৩ মে) পুঁজিবাজারের লেনদেন বন্ধ ছিলো। ফলে গত সপ্তাহে মোট চার কার্যদিবস সূচকের নিন্মমুখী প্রবণতায় দেশের উভয় বাজারে লেনদেন হয়েছে। ফলে লেনদেন, সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

এতে করে আলোচিত এই সপ্তাহে বিনিয়োগকারীরা পুঁজি (বাজার মূলধন) হারিয়েছে ২ হাজার ৫৮ কোটি ৮৩ লাখ ৮৩ হাজার ৭৪৩ টাকা।
 
বাজার পর্যলোচনায় দেখা গেছে, বিদায়ী সপ্তাহ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ২ হাজার ৮৩১ কোটি ২৯ লাখ ৫৫৫ টাকার।

এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ২ হাজার ৮৪১ কোটি ৮৬ লাখ ৮৩ হাজার ৬৫৬ টাকা।
 
তার আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ২ হাজার ৮৮৩ কোটি ১৯ লাখ ৮২ হাজার ১৩৪ টাকা। যার দৈনিক গড় ছিলো ৭০৭ কোটি ৮২ লাখ ২৫ হাজার ১৩৯ টাকা। ফলে সপ্তাহ শেষে আগের সপ্তাহের চেয়ে শতাংশের হিসেবে ০ দশমিক ৩৭ শতাংশ লেনদেন কমলো।

লেনদেনের পাশাপাশি এই সপ্তাহে তিন সূচকে পথ চলা ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ৪৪ পয়েন্ট কমে ৫ হাজার ৪৯৬ পয়েন্ট দাঁড়িয়েছে। পাশাপাশি ডিএসইএস শরীয়াহ সূচক ১ দশমিক ৬৯ পয়েন্ট কমে ১ হাজার ২৭৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৫টি, কমেছে ১৫৮টি এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি।

এর আগের সপ্তাহে দাম বেড়েছিলো ১৩১টি, কমেছে ১৮৩টি আর অপরিবর্তিত রয়েছে ১৭টি ।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১৬০ কোটি ৮ লাখ ৯৫ হাজার ৮৩০ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৮৪ কোটি ৬৬ লাখ ১৭ হাজার ২২৬ টাকা। তার আগের সপ্তাহে ১৮৯ কোটি ৯০ লাখ ৩১ হাজার ৯৮৭ টাকার।

এই সপ্তাহের সিএসইর প্রধান সূচক ৯২ পয়েন্ট কমে ১০ হাজার ১০ হ‍াজার ৩১৮ পয়েন্টে দাঁড়‍ায়। এর আগের সপ্তাহে ১০ হাজার ৪১৫ পয়েন্ট ছিল।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১২২টি, কমেছে ১২৭টি আর অপরিবর্তিত ছিল ২৯টি। আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছিল ১১৮টি, কমেছে ১৪০টি এবং অপরিবর্তত রয়েছে ১৮টি কোম্পানির শেয়ারের দাম।

বাংলাদেশ সময়: ০৬৪৫ ঘণ্টা, মে ১৪, ২০১৭
এমএফআই/এমআরএম/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad