ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

বিনিয়োগকারীদের পুঁজি বাড়লো ৭৫১ কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৫ ঘণ্টা, মে ৫, ২০১৭
বিনিয়োগকারীদের পুঁজি বাড়লো ৭৫১ কোটি টাকা

ঢাকা: দু’দিন উত্থান আর দু’দিন সূচক পতনের মধ্য দিয়ে মে মাসের প্রথম সপ্তাহ পার করলো দেশের পুঁজিবাজার। ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে পুঁজিবাজারে ওইদিন লেনদেন বন্ধ ছিলো। ফলে চার কার্যদিবসে পার করা সপ্তাহে উভয় বাজারে বেড়েছে সূচক ও দৈনিক লেনদেনের পরিমাণ।

আর এতে গত সপ্তাহে বিনিয়োগকারীদের পুঁজি (বাজার মূলধন) বেড়েছে ৭৫১ কোটি টাকা।  

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বাজার তার স্বাভাবিক গতিতে চলছে।

উত্থান-পতন এটা পুঁজিবাজারের স্বাভাবিক নিয়ম। এতে বিনিয়োগকারীদের বিচলিত হওয়ার কিছুই নেই। তাই হুটহাট করে কোনো গুজবে কান না দিয়ে দীর্ঘমেয়াদে বিনিয়োগের আহ্বান জানান তারা।  
 
বাজার পর্যালোচনায় দেখা গেছে, বড় ধরনের দরপতনের মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৩০ এপ্রিল) পুঁজিবাজারে লেনদেন শুরু হয়। এদিন ডিএসইতে সূচক কমে ৫৯ পয়েন্ট। পরের দিন ১ মে শ্রমিক দিবস উপলক্ষে লেনদেন বন্ধ থাকার পর মঙ্গল (০২ মে) ও বুধবার (০৩ মে) যথাক্রমে সূচক বাড়ে ৪৫ ও ২৪ পয়েন্ট। তবে সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (০৪ মে) শেয়ার কেনার চেয়ে বিক্রির প্রবণতা বেশি থাকায় সূচক কমে ৫ পয়েন্ট।
 
গত সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ২ হাজার ৮৪১ কোটি ৮৬ লাখ ৮৩ হাজার ৬৫৬ টাকা। এতে দৈনিক লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৭১০ কোটি ৪৬ লাখ টাকা।  

এ সপ্তাহে তিন সূচকে পথ চলা ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৪০ পয়েন্টে দাঁড়িয়েছে। পাশাপাশি ডিএসইএস শরীয়াহ সূচক ১ দশমিক ১৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩১টির, কমেছে ১৮৩টির, আর অপরিবর্তিত রয়েছে ১৭টির। এর আগের সপ্তাহে দাম বেড়েছিলো ১৩০টির, কমেছিলো ১৭২টির এবং অপরিবর্তিত ছিলো ২৮টির।

সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় গত সপ্তাহে বাজার মূলধন বেড়ে ৩ লাখ ৭৪ হাজার ৪৬৮ কোটি ৭৫ লাখ ৪৯ হাজার ৪৮৮ টাকায় দাঁড়িয়েছে।  
 
গত সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১৮৪ কোটি ৬৬ লাখ ১৭ হাজার ২২৬ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ১৮৯ কোটি ৯০ লাখ ৩১ হাজার ৯৮৭ টাকার। তারও আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ২৫১ কোটি ৪৫ লাখ ২ হাজার ৪০০ টাকা।  
 
সপ্তাহজুড়ে সিএসইর প্রধান সূচক ৮ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৪১৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের সপ্তাহে যা ৩৯ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৪০৭ পয়েন্টে দাঁড়িয়েছিলো।
 
লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৮টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তত রয়েছে ১৮টি কোম্পানির শেয়ারের। আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছিলো ১০৮টি, কমেছিলো ১৫১টির আর অপরিবর্তত ছিলো ১৯টির।
 
বাংলাদেশ সময়: ১২২৪ ঘণ্টা, মে ০৬, ২০১৭
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।