ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

কৃষি

ভোলার মুগডাল যাচ্ছে জাপানে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪০ ঘণ্টা, মে ৩, ২০১৭
ভোলার মুগডাল যাচ্ছে জাপানে মুগডাল সংগ্রহ করছে রপ্তানিকারক প্রতিষ্ঠান ‘গ্রামীন ইউগ্লেনা’

ভোলা: টানা বর্ষণ আর জোয়ারের পানিতে ক্ষতিগ্রস্ত হওয়ার পরও এ মৌসুমে ভোলায় কিছু জমিতে মুগ ডালের ফলন ভালো হয়েছে। কৃষকদের উৎপাদিত মুগডাল এখন দেশের গন্ডি পেরিয়ে চলে যাচ্ছে জাপানেও।

দেশটির রপ্তানিকারক প্রতিষ্ঠান ‘গ্রামীন ইউগ্লেনা’ মুগডাল কিনতে শুরু করেছে। এতে মহাখুশি জেলার কৃষকরা।

বুধবার (৩ মে) জেলার চরফ্যাশন উপজেলার প্রত্যন্ত শশীভুষন থেকে কৃষকদের কাছ থেকে উৎসবমুখর পরিবেশে রপ্তানিকারক প্রতিষ্ঠান মুগডাল সংগ্রহ করে। জাপানি নাগরিক গ্রামীন ইউগ্লেনার ম্যানেজার তমোইয়াসু এবানা এ মুগডাল সংগ্রহের উদ্বোধন করেন।
 
এ সময় উপস্থিত ছিলেন-পিকেএসএফ এর ভ্যালু চেইন প্রজেক্ট ম্যানেজার মাসুম সরকার, গ্রামীন জন উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক জাকির হোসেন মহিন, সমন্বয়কারী মো. মোস্তফা কামাল, ভ্যালু চেইন ফেসিলিটেটর মো. আবু-বকর প্রমুখ।

বাংলাদেশের মুগডাল অংকুরিত করার মাধ্যমে সালাদ হিসেবে খাবার ম্যানুতে ব্যাপক জনপ্রিয় জাপানে।

আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ) এর অর্থায়নে ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের সহযোগিতায় গ্রামীন জন উন্নয়ন সংস্থা ভোলায় মুগডাল উৎপাদন ও বাজারজাতকরণ প্রকল্পে কাজ করে আসছে। এ প্রকল্পের মাধ্যমে ভোলা জেলা সদর, দৌলতখান, বোরহানউদ্দিন, লালমোহন ও চরফ্যাশন উপজেলায় প্রায় ৮ হাজার কৃষক মুগডাল উৎপাদন করেন। কৃষকদের উৎপাদিত এসব মুগডাল রপ্তানির উদ্দেশে কৃষকদের কাছ থেকেই সরাসরি ক্রয়ের লক্ষ্যেই কার্যক্রম শুরু গ্রামীন ইউগ্লেনা।

বোরহানউদ্দিন উপজেলার অহিদ সর্দার, সাইফুল্লাহ এবং শশীভূষন এলাকার মোতাহার বাংলানিউজকে বলেন, প্রাকৃতিক দুর্যোগের মধ্যেও মুগডালের ফলন ভালো হয়েছে। আমাদের মুগডাল দেশের বাইরে যাচ্ছে এটা একটি ভালো সংবাদ। ভবিষ্যতে আমাদের মত অনেক কৃষক আরো বেশি মুগডাল চাষবাদে আগ্রহী হবে।

বাংলাদেশ সময়: ০৪৩৬ ঘণ্টা, মে ০৪, ২০১৭
ইইউডি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।