ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ফিন্যান্সিয়াল ফোরাম বাংলাদেশের উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৫ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৭
ফিন্যান্সিয়াল ফোরাম বাংলাদেশের উদ্বোধন ফিন্যান্সিয়াল ফোরাম বাংলাদেশের উদ্বোধন- ছবি: শাকিল

ঢাকা: ক্রমবর্ধমান অর্থনৈতিক চাহিদা মেটাতে দক্ষ পেশাজীবী তৈরির ওপর জোর দিয়ে আর্থিক খাতে বিদ্যমান চ্যালেঞ্জ ও ভবিষ্যৎ করণীয় নির্ধারণে উদ্বোধন হলো ফিন্যান্সিয়াল ফোরাম বাংলাদেশ।

শনিবার (২৯ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে ফিন্যান্সিয়াল ফোরাম বাংলাদেশের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ফোরামের সম্পাদক মুহাম্মদ এ রুমী আলী দীর্ঘস্থায়ী অর্থনৈতিক উন্নতির জন্য ফিনটেক ক্ষেত্রে দক্ষতা এবং উদ্যোক্তা তৈরির গুরুত্ব তুলে ধরেন।

নতুন কর্মসূচির লক্ষ্য ও উদ্দেশ্যসমূহ তুলে ধরেন লিডিং ভেঞ্চারের প্রতিষ্ঠাতা টম কামিংস।

প্রথম অধিবেশনে ‘আর্থিক অন্তর্ভুক্তিমূলক কর্মকান্ডের উদ্ভাবন’ শীর্ষক আলোচনায় আর্থিক অন্তর্ভুক্তিমূলক কর্মকাণ্ডের প্রেক্ষাপটে আর্থিক খাতের আনুষ্ঠানিক সেবা পাওয়াসহ কিছু গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আলোচনা করা হয়।

এতে কার্যকর নীতিমালা প্রণয়ন এবং আইনগত ও নিয়ন্ত্রণমূলক পরিবেশ তৈরির মাধ্যমে ব্যয় সাশ্রয়ী উপায়ে আর্থিক খাতের আনুষ্ঠানিক সেবা ছড়িয়ে দেওয়ার ওপর গুরুত্বারোপ করা হয়।

দ্বিতীয় অধিবেশনে ‘আর্থিক খাতে দক্ষতা উন্নয়ন’ শীর্ষক আলোচনায় দেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক প্রয়োজন বা চাহিদা মেটাতে দক্ষ পেশাজীবী তৈরির ওপর জোর দিয়ে দেশের আর্থিক খাতে বিদ্যমান চ্যালেঞ্জ ও ভবিষ্যৎ করণীয় নির্ধারণের সুপারিশ করা হয়।
 
শেষ অধিবেশনে ‘ইনোভেশন ইন ফিন্যান্সিয়াল সার্ভিসেস, ফিনটেক অ্যান্ড ইনসুরটেক’ শীর্ষক আলোচনায় বর্তমান বিশ্বে আর্থিক সেবা খাতে ইনোভশেন বা উদ্ভাবনের পরিস্থিতি তুলে ধরা হয়। সেই সঙ্গে আমাদের জন্য আর্থিক সেবা খাতে ইনোভেশন বা উদ্ভাবনের গুরুত্ব পর্যালোচনা এবং ব্যাংক, বীমা ও ফিনটেক খাতের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করা হয়।
শেষে ‘ব্লকচেইন-দ্য নেক্সট বিগ ডিসরাপশন ফর ফিনটেক’ শীর্ষক কর্মশালায় ব্লকচেইন টেকনোলজির বিষয়ে জোর দেওয়া হবে। ব্লকচেইন সাধারণত বিটকয়েন ও অন্যান্য ক্রিপটো-কারেন্সিকে শক্তিশালী করে থাকে।
 
এসময় এফএফবি’র প্রধান নির্বাহী কর্মকর্তাও কো-ফাউন্ডার শরিফুল ইসলাম, লিডিং ভেঞ্চারের প্রতিষ্ঠাতা টম কামিংস, এলএসইর গভর্নর ও ভিজিটিং প্রফেসর-ইন-প্র্যাকটিস এবং এনইউএসের অ্যাডজাঙ্কট প্রফেসর লুৎফি সিদ্দিকি, টেলিনর হেলথের সিইও সাজিদ রহমান, মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সোনিয়া বশির কবীর, হ্যাশক্লাউড পিটি অস্ট্রেলিয়ার চেয়ারম্যান তারিক আমিন ভূঁইয়া, এবং এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনারসের গ্রুপ চেয়ারম্যান ইফতেখারুল (ইফতি) ইসলাম উপস্থিত ছিলেন।

কয়েকটি ব্যাংক, বিভিন্ন সংস্থার সহায়তায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৭
এসই/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।