ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মাছ-মাংসের বাজারে স্বস্তি, সবজিতে আগুন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫১ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৭
মাছ-মাংসের বাজারে স্বস্তি, সবজিতে আগুন মাছ-মাংসের বাজারে স্বস্তি, সবজিতে আগুন/ছবি: রানা

ঢাকা: সম্প্রতি পাহাড়ি ঢল ও বন্যায় হাওরাঞ্চলসহ দেশের অধিকাংশ ফসলের মাঠ ডুবে যাওয়ায় নষ্ট হয়েছে সবজি ক্ষেত। যার প্রভাব পড়েছে রাজধানীর সবজি বাজারে। মাছ মাংসের দাম অপরিবর্তিত থাকলেও অস্বাভাবিকভাবে বেড়েছে সবজির দাম।

শুক্রবার (২৮ এপ্রিল) রাজধানীর কাওরান বাজার, শান্তিনগর ও হাতিরপুল কাঁচাবাজার ঘুরে এ চিত্র উঠে এসেছে।

বাজার ঘুরে দেখা যায়, গত সপ্তাহের তুলনায় অধিকাংশ সবজির দাম ৫ থেকে ২৫ টাকা পর্যন্ত বেড়েছে।

টমেটো ২৫ টাকা থেকে বেড়ে ৪০ টাকায় বিক্রি হচ্ছে, পটল ৩০ টাকা থেকে বেড়ে ৫০ টাকা, বেগুন ৩০ টাকা থেকে ৪৫ টাকায় বিক্রি হচ্ছে।  

পেঁয়াজের দাম ৫ টাকা বেড়ে ২৫ থেকে ৩০ টাকায় বিক্রি হলেও অপরিবর্তিত রয়েছে আদা-রসুন ও মসলার দাম।

মাছ-মাংসের বাজারে স্বস্তি, সবজিতে আগুন/ছবি: রানাএদিকে মাছের দাম অপরিবর্তিত থাকলেও ২০ টাকা কমেছে খাসির মাংস। গরুর মাংস ৪৮০ থেকে ৫০০ টাকা এবং বয়লার ১৬০ টাকা থেকে কমে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। ডিমের হালি ২৬  থেকে ৩৬ টাকায় বিক্রি হচ্ছে।  

মসুর, বুটসহ সব ডালের দাম অপরিবর্তিত থাকলেও ১০ থেকে ১৫ টাকা বেড়েছে মুগডালের দাম। মিনিকেট চালের দাম কেজিপ্রতি ১ থেকে ৩ টাকা বেড়েছে।  

কাঁচাবাজারের সবজি বিক্রেতা মো. নোমান ও হুসাঈন বাংলানিউজকে বলেন, দুই সপ্তাহ ধরে বৃষ্টি ও বন্যায় সবজি ক্ষেত নষ্ট হয়ে গেছে। বাজারে সবজি কম আসছে। বেশি দামে কিনছি তাই বিক্রিও বেশি দামে করতে হচ্ছে।  

কাওরান বাজারে সরকারি কর্মকর্তা আব্বাস উদ্দীন বাংলানিউজকে বলেন, খুচরা বাজারে সবজির দাম অনেক বেশি রাখছে। সবজি না আসায় দাম বেশি বলে বিক্রেতারা জানিয়েছে কয়েকদিন পরে দাম কমে যাবে।  

পান্থপথ থেকে মাছ কিনতে এসে স্বস্তি প্রকাশ করে গৃহিণী তানিয়া আক্তার বলেন, মাছের দাম আগের মতই আছে। সবজির দাম বেশি রাখছে।
 
শান্তিনগর কাঁচা বাজারে এসে স্থানীয় বাসিন্দা ইয়াসিন আরাফাত বাংলানিউজকে বলেন, গত সপ্তাহে সবজির দাম যা ছিল এ সপ্তাহে ১৫-২০ টাকা পর্যন্ত বেশি নিচ্ছে। দেশ ডুবে যাচ্ছে এ জন্য নাকি দাম বেশি। বেশি হলেও কিনতে হচ্ছে। না খেয়েতো আর থাকা যাবে না? 

বাংলাদেশ সময়: ১২৫৭ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৭
এএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।