ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শ্র‌মিক‌দের বেতন বছ‌রে ৫ ভাগ বাড়ানোর পরিকল্পনা মন্ত্রীর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৮ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৭
শ্র‌মিক‌দের বেতন বছ‌রে ৫ ভাগ বাড়ানোর পরিকল্পনা মন্ত্রীর বক্তব্য রাখছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। ছবি: কাশেম হারুন

ঢাকা: তাজরীন ও রানা প্লাজা দুর্ঘটনার পর শ্র‌মিক‌দের নিরাপত্তায় ব্যাপক উ‌দ্যোগের কথা জা‌নি‌য়ে বা‌ণিজ্যমন্ত্রী তোফা‌য়েল আহ‌মেদ ব‌লে‌ছেন, প্রতি বছ‌র শ্র‌মিক‌দের বেতন ৫ শতাংশ বৃদ্ধির প‌রিকল্পনা আ‌ছে। 

জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফ‌টি দিবস উপল‌ক্ষে শুক্রবার (২৮ এপ্রিল) সকালে রাজধানীর খামারবাড়ির কৃ‌ষি‌বিদ ইন‌স্টি‌টিউ‌শন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে আয়োজিত এক আ‌লোচনা সভায় প্রধান অ‌তি‌থির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী ব‌লেন, দে‌শের শিল্প‌কে বাঁচা‌তে কর্ম‌ক্ষে‌ত্রে পেশাগত স্বাস্থ্য ও সেইফ‌টি নি‌শ্চি‌তের বিকল্প নেই।

 

আন্তর্জাতিক বাজার নষ্ট নয়, পোশাকখাতে এমন কর্মকাণ্ড না ঘটা‌নোর আহবান জানিয়ে মন্ত্রী ব‌লেন, শ্র‌মিক নেতা যেন শ্র‌মিক‌দের মধ্য থে‌কে নির্বাচন করা হয়।  

অনুষ্ঠা‌নে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু ব‌লেন, শ্র‌মিক‌দের স্বাস্থ্য ও সেইফ‌টি দেখার জন্য সারা‌দে‌শে প‌রিদর্শকরা কাজ কর‌ছেন। আরও প‌রিদর্শক নি‌য়ো‌গ প্র‌ক্রিয়াধীন র‌য়ে‌ছে।  

শ্র‌মিক‌দের বেতন এখন সর্ব‌নিম্ন ৫ হাজার ৩শ’ টাকা, কিন্তু বাস্ত‌বে শ্র‌মিকরা ওভারটাইম (বাড়তি শ্রম) ভাতা মি‌লি‌য়ে আরও বে‌শি বেতন পান ব‌লে জানান তোফায়েল আহমেদ।

সভা শুরুর আ‌গে কলকারখানা ও প্র‌তিষ্ঠান প‌রিদর্শন অ‌ধিদপ্ত‌রের প্রধান কার্যালয় থে‌কে শ্র‌মিক মা‌লিক‌দের অংশগ্রহ‌ণে এক‌টি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।  

আলোচনা সভায় আরও অংশ নেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণাল‌য়ের স‌চিব ‌মিকাইল শিপার, অ‌ধিদপ্ত‌রের মহাপ‌রিদর্শক সামসুজ্জামান ভূইয়া প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩১৬ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৭
এসএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।