ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডলারের দামের সঙ্গে দুই টাকার বেশি নেয়া যাবে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭
ডলারের দামের সঙ্গে দুই টাকার বেশি নেয়া যাবে না ডলারের দামের সঙ্গে দুই টাকার বেশি নেয়া যাবে না

ঢাকা: আন্তঃব্যাংক লেনদেনে ডলারের দাম বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে ডলারের দামের সঙ্গে দুই টাকার বেশি না নিতেও পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। পাশাপাশি রমজানের আগেই এ মুদ্রার পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করার পরামর্শ দিয়েছে তারা।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) ব্যাংকার্স সভায় এই পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে সভা অনুষ্ঠিত হয়।


 
কেন্দ্রীয় ব্যাংকের এই সিদ্ধান্ত মানার কথা বলেছে ডলার লেনদেনকারী ব্যাংকগুলো।
 
সভা শেষে মেঘনা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) চেয়ারম্যান নুরুল আমিন সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

সরবরাহ সংকটের কারণে গড়ে চার টাকা করে বেড়েছে ডলারের দাম। এতে করে বেশ বিপাকে আমদানিকারকরা। এ ধারা অব্যহত থাকলে বাড়তে পারে আমদানি পণ্যের দামও। তাই বিষয়টি ব্যাংকার্স সভায় গুরুত্বসহকারে আলোচনা করা হয়।
 
এছাড়াও সভায় হাওরাঞ্চল সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, কিশোরগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার,  ব্রাহ্মণবাড়িয়ায় ক্ষতিগ্রস্ত কৃষকদের চাহিদা মত ঋণ বিতরণ, পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত ক্ষতিগ্রস্থ কৃষকদের কৃষি ঋণ আদায় স্থগিতকরণ, সহজ কিস্তি আদায়, ডাউন পেমেন্টের শর্ত শিথিল করে ঋণ পুনঃতফসিলিকরণ, নতুন করে কোনো সার্টিফিকেট মামলা না করারও নির্দেশনা দেওয়া হয়েছে।
 
সভায় ডলারের দাম বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন গর্ভনর ড. ফজলে কবির। ডলারের দাম কোনোভাবেই যেন সাধারণ মূল্য (৮০ টাকা) থেকে বেড়ে ৮২-৮৩ টাকার বেশি না হয়, সে বিষয়ে এমডিদের দৃষ্টি আর্কষণ করেন। এছাড়া, ডলারের দাম কিভাবে আরও কমানো যায়, সে বিষয়েও নজর দিতে বলেন তিনি।

ঈদের আগে পণ্যমূল্য নিয়ন্ত্রণে রাখার স্বার্থে ব্যাংকগুলোতে যেন ডলার ঘাটতি না পড়ে এবং ব্যাংকিংখাতে চেক জালিয়াতি ঠেকাতে কর্তৃপক্ষকে ব্যবস্থা নেওয়ারও নির্দেশ ড. ফজলে কবির।
 
তিনি আশা প্রকাশ করেন, ব্যাংকগুলোর ইনডিকেটর আশাব্যঞ্জক হওয়ায় চলতি অর্থবছরে জিডিপি ৭ দশমিক ২ শতাংশ অর্জন কর‍া যাবে। এছাড়া ক্রেডিট কোয়ালিটি সহনীয় পর্যায়ে রাখারও নির্দেশ দেন তিনি।  

বাফেদা চেয়ারম্যান নুরুল আমিন জানান, সভায় বৈধ চ্যানেলে রেমিট্যান্স আনার বিষয়েও আলোচনা হয়েছে।
 
গর্ভনর ড. ফজলে কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গর্ভনর ও সব ব্যাংকের এমডিরা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৮৪১ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭/আপডেট ২১৫৩ ঘণ্টা
এসই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।