ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আইডিএলসি’র মুনাফা বেড়েছে ৬৭ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৭
আইডিএলসি’র মুনাফা বেড়েছে ৬৭ শতাংশ প্রথম প্রান্তিকের আর্থিক হিসাব প্রকাশ করেন সিইও ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আরিফ খান

ঢাকা: চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ৬০ কোটি টাকা মুনাফা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক প্রতিষ্ঠান আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড। এ মুনাফার বড় একটি অংশ এসেছে পুঁজিবাজারে বিনিয়োগ থেকে।

বুধবার (২৬ এপ্রিল) রাজধানীর পল্টনে কোম্পানির কার্যালয়ে প্রথম প্রান্তিকের আর্থিক হিসাব প্রকাশ অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির সিইও ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আরিফ খান এসব তথ্য জানান।
 
আরিফ খান বলেন, অনেক বিচার বিশ্লেষণ করে বিনিয়োগের কারণে ২০১০ সালের ধস পরবর্তী পুঁজিবাজার থেকে টানা ৫ বছর ধরে মুনাফা অর্জন করতে সক্ষম হয়েছে আইডিএলসি।


 
তিনি বলেন, ধসের ৫ বছরে পুঁজিবাজার টানা নিম্নমূখী থাকলেও ভালো ৭-৮টি কোম্পানিতে বিনিয়োগ করে আইডিএলসি ১৫ শতাংশের বেশি হারে ক্যাপিটাল গেইন করেছে। আইডিএলসি’র বিশেষ অ্যানালাইসিস টিম বিনিয়োগের আগে অনেক বিশ্লেষণ করে ওই কোম্পানিগুলোতে বিনিয়োগ করেছে। ফলে সব সময় ভালো পুঁজিবাজার থেকে ভালো মুনাফা করতে সক্ষম হয়েছে।
 
পুঁজিবাজার নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক  এই কমিশনার বলেন, আইডিএলসি প্রথম প্রান্তিকে কর পরবর্তী নিট মুনাফা করেছে ৬০ কোটি টাকা। যা আগের বছরের একই সময়ের তুলনায় ৬৭ শতাংশ বেশি। এ সময় শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ দশমিক ৮০ টাকা। যা গত বছর একই সময়ে ছিল ১ দশমিক ১১ টাকা।
 
তিনি বলেন, তিন মাসে আইডিএলসিতে ৩ হাজার ১৬৯ জন নতুন গ্রাহক বেড়েছে। সেই  সঙ্গে কাস্টমার লোন পোর্টফোলিও ৫৩৯ কোটি টাকা বা ৯ শতাংশ বেড়ে ৬ হাজার ৭৬৫ কোটি টাকায় উন্নীত হয়েছে। এসএমই লোনের বৃদ্ধি যার মূল কারণ। বর্তমানে আইডিএলসি’র এসএমই ঋণের পরিমাণ রয়েছে ২ হাজার ৮৮০ কোটি টাকা। যা প্রতিষ্ঠানের মোট ঋণের ৪৪ শতাংশ। এ কোয়ার্টারে প্রতিষ্ঠানের অন্যান্য ব্যবসায়িক খাত-করপোরেট ও কনজ্যুমার ফাইন্যান্স এবং দু’টি প্রধান সাবসিডিয়ারি আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড ও আইডিএলসি সিকিউরিটিজ লিমিটেডের পারফরম্যান্সও ছিল উল্লেখযোগ্য।
 
এমডি  আরিফ খান বলেন, প্রথম প্রান্তিকে নন-পারফরমিং লোনের অনুপাত কমে ২.৭৯ শতাংশ এসেছে। যা ২০১৬ সালের ৩১ ডিসেম্বরে ছিল ২.৯৮ শতাংশ।

তিনি আরও বলেন, বিগত বছরের তুলনায় প্রতিষ্ঠানের পরিচালন আয় ৩০ শতাংশ বেড়ে ১৬৪ কোটি টাকা হয়েছে। যাতে আয়-ব্যয়ের অনুপাত ৩৫ শতাংশে সীমাবদ্ধ রাখা সম্ভব হয়েছে। বিনিয়োগ আয় ও ফি বাবদ আয় বৃদ্ধি এর অন্যতম কারণ।

২০১৭ সালের প্রথম প্রান্তিকে উন্নয়ন কর্মসূচির মধ্যে আইডিএলসি বাংলাদেশ ব্যাংক থেকে চারটি নতুন শাখা খোলার অনুমতি পেয়েছে। এছাড়া আইডিএলসি ব্যালেন্স ফান্ডের অনুকূলে বিএসইসি রেজিস্ট্রেশন সার্টিফিকেট পেয়েছে। আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের মাধ্যমে এ নতুন ওপেন অ্যান্ড মিউচুয়াল ফান্ড পরিচালিত হবে।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৭
এমএফআই/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।