ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দ্বিপাক্ষিক ব্যবসায়িক সম্পর্ক জোরদারে কাজ করছে সরকার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৮ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৭
দ্বিপাক্ষিক ব্যবসায়িক সম্পর্ক জোরদারে কাজ করছে সরকার দ্বিপাক্ষিক ব্যবসায়িক সম্পর্ক জোরদারে কাজ করছে সরকার

ঢাকা: দ্বিপাক্ষিক ব্যবসা সম্পর্ক জোরদারের মাধ্যমে বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হতে চায় বলে মত দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বুধবার (২৬ এপ্রিল) সকালে রাজধানীর রেডিসন হোটেলে ‘গ্রিন গ্রোথ সল্যুশন কনফারেন্স ২০১৭’র উদ্বোধনীতে মন্ত্রী এ অভিমত ব্যক্ত করেন।

মাহমুদ আলী বলেন, উন্নয়নশীল দেশগুলোকে সমৃদ্ধির জন্য অর্থনৈতিক যোগাযোগ বাড়াতে হবে।

তবেই তারা যে ফলাফল চাচ্ছে তা মিলবে। কার্যকরী উন্নতির জন্য দরকার সবুজবান্ধব প্রযুক্তির উৎকর্ষ এবং পরিবেশবান্ধব উদ্ভাবনী নতুনত্ব। এ বছর এই সম্মেলনের উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশের অর্থনীতির টেকসই ভিত্তি গড়তে সবুজায়ন বৃদ্ধি।

তিনি বলেন, এখানে বক্তারা আছেন, কথা বলবেন। এতে করে আমরা অনেক কিছু জানতে পারবো। যা বাংলাদেশের উন্নয়নে কাজে দেবে। বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ, এই দেশের চাই মজবুত উন্নয়ন রূপরেখা। সরকার সে লক্ষ্য পূরণেই কাজ করে যাচ্ছে। দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে নতুন কৌশলগত নীতিমালা প্রণয়ন করছে সরকার। এজন্য বাণিজ্য প্রসারে বন্ধু দেশগুলোর সঙ্গে দ্বিপাক্ষিক কূটনৈতিক এবং ব্যবসা সম্পর্ক আরও জোরদার করা হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী এবং বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত এইচ ই মিকায়েল হ্যামনিতি উইন্থার।

প্রাকৃতিক সম্পদ ব্যবহার করে দেশীয় অর্থনীতির উন্নয়ন পরিকল্পনা এগিয়ে নিতে দিনব্যাপী এই সম্মেলনের আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ঢাকাস্থ ডেনমার্ক দূতাবাস। রূপান্তরিত জ্বালানি সম্পদ, জনদক্ষতা এবং সমন্বয় কীভাবে অর্থনীতিকে আরও বেগবান করতে পারে সেসব বিষয়ে আলোচনা হয় সম্মেলনে।

বক্তারা বলেন, সরকারি-বেসরকারি পর্যায়ে দীর্ঘমেয়াদী অর্থায়ন, দেশি-বিদেশি বিনিয়োগ এবং শিল্পায়নে নতুন কৌশলগত নীতিমালাই টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে অবদান রাখতে পারে।

বিশেষজ্ঞদের মতে, তৈরি পোশাক, ওষুধ, অবকাঠামোসহ অন্যান্য খাতে রুপান্তরিত প্রাকৃতিক জ্বালানি সম্পদ ব্যবহৃত হলে ২১ শতাংশ পর্যন্ত শক্তির ব্যবহার কমে আসবে। এতে সাশ্রয় হবে প্রায় সাড়ে ৫২ লাখ মার্কিন ডলার।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৭
কেজেড/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।