ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পোশাকখাতে জ্বালানি ব্যবহারে প্রযুক্তি নিয়ে সেমিনার

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৭
পোশাকখাতে জ্বালানি ব্যবহারে প্রযুক্তি নিয়ে সেমিনার নবায়নযোগ্য জ্বালানি এবং পানির সদ্ব্যবহার উৎসাহিত করতে সেমিনার

ঢাকা: বাংলাদেশের তৈরি পোশাক খাতে জ্বালানি, নবায়নযোগ্য জ্বালানি এবং পানির সদ্ব্যবহার উৎসাহিত করতে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৫ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে এফিসিয়েন্সি এনগেজমেন্ট (থ্রি ই) এবং ঢাকার ডেনমার্ক দূতাবাস যৌথভাবে ‘রিনিউয়েবল এনার্জি, এনার্জি অ্যান্ড ওয়াটার এফিসিয়েন্সি টেক্সটাইল/গার্মেন্ট ইন্ডাস্ট্রিজ’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে।

সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও ব্যক্তিদের সচেতন করে তোলা, এই বিষয়ে থ্রি-ইর গবেষণা ও সফলতা এবং ডেনিশ টেকনোলজিকে উপস্থিত স্টেক হোল্ডারদের সামনে তুলে ধরা হয় সেমিনারে।

স্বাগত বক্তব্যে ডেনমার্ক দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর সোরেন রোবেনহেগেন টেকসই ব্যবসায়িক উন্নয়নের জ্বালানি ও পানির সদ্ব্যবহারের ওপর গুরুত্ব আরোপ করেন।

ভবিষ্যত বাণিজ্যিক সফলতার অন্যতম চাবিকাঠি সম্পদ ব্যবস্থাপনার ওপর প্রবন্ধ উপস্থাপন করেন নরডিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি শামীম উল হক।

থ্রি-ই’র সিনিয়র ডেনিডা অ্যাডভাইজার স্টেফান স্কেয়ারে এনাভলডসন বিভিন্ন শিল্পখাতে জ্বালানির সর্বশেষ অবস্থা সম্পর্কে ধারণা দেন।

তিনি বলেন, থ্রি ই প্রকল্প ৪২টি ফ্যাক্টরিতে সাত মিলিয়ন ইউএস ডলারের জ্বালানি সাশ্রয় করা সম্ভব বলে চিহ্নিত করেছে। যা শতকরা প্রায় ২১ ভাগ জ্বালানি সাশ্রয় করবে এবং গড়ে দেড় লাখ ইউএস ডলার সাশ্রয় হবে।

পাশাপাশি কার্বনডাইঅক্সাইড নির্গমনের পরিমাণও হ্রাস পাবে যেটার পরিমাণ একলাখ টনেরও বেশি।

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৭
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।