ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

যৌথ উদ্যোগে টেলিটক সেবার নির্দেশ প্রধানমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৭ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৭
যৌথ উদ্যোগে টেলিটক সেবার নির্দেশ প্রধানমন্ত্রী

ঢাকা: গ্রামে গ্রামে ৩জি নেটওয়ার্ক পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকারি মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান টেলিটক। এ লক্ষ্যে দেশের সকল উপজেলা শহর, গ্রোথ সেন্টার, বড় বড় শিক্ষা প্রতিষ্ঠান এবং অন্যান্য গুরুত্বপূর্ণ স্থানে থ্রিজি নেটওয়ার্ক সম্প্রসারণে আনুসঙ্গিক যন্ত্রপাতিসহ ১ হাজার ২০০টি বেইজ টাওয়ার স্টেশন স্থাপন করা হবে।

টেলিটকের সেবা বৃদ্ধির এ প্রকল্প বাস্তবায়নে ৬৭৫ কোটি টাকা অনুমোদন দিয়েছে একনেক সভা।

মঙ্গলবার (২৫ এপ্রিল) সকালে রাজধানীর শেরে বাংলানগরে এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় ‘থ্রি জি প্রযুক্তি চালুকরণ ও ২.৫জি নেটওয়ার্ক সম্প্রসারণ’ শীর্ষক এ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।



সভায় সেবা বাড়াতে দেশি অথবা বিদেশি কোম্পানির সঙ্গে যৌথ উদ্যোগে টেলিটককে এগিয়ে নেওয়ার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘টেলিটকের ৪০/৫০ শতাংশ শেয়ার  সরকারির পাশাপাশি দেশি-বিদেশি কোম্পানির সঙ্গে যৌথ উদ্যোগে বাস্তবায়ন করতে হবে। এতে সেবার মান অনেক বেড়ে যাবে। যৌথ উদ্যোগে টেলিটক সেবা দিলে এটি বেশিদিন টিকবে এবং সরকারের একটি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হবে’।
 
পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল পরে ব্রিফিংয়ে বলেন, ‘একনেক সভা টেলিটককে ৬৭৫ কোটি টাকা দিয়েছে। পরবর্তীতে সেবার মান অক্ষুন্ন রাখতে দেশি অথবা বিদেশি কোনো কোম্পানির সঙ্গে যৌথ উদ্যোগে এটি বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী’।    

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ জানায়, প্রকল্পের আওতায় গ্রামেও থ্রিজি পৌঁছে যাবে। যেখানে ইতোমধ্যেই টেলিটকের ৩জি চালু করা হয়েছে, সে সকল স্থানে এইচএসপিএ প্ল্যাটফরম স্থাপন করে ক্যাপাসিটি বৃদ্ধি করা হবে। টেলিটকের গ্রাহক বৃদ্ধির লক্ষ্যে আরো ১৭ লাখ সংযোগ দেওয়ার ব্যবস্থাসহ উচ্চগতির ইন্টারনেট প্ল্যাটফরম তৈরি করা হবে। অধিক সংখ্যক ৩জি ও ২.৫জি সংযোগের মাধ্যমে দেশে টেলিডেনসিটি বৃদ্ধি, ই-গর্ভনেন্স, ই-শিক্ষা কার্যক্রম ও ই-হেলথ সুবিধা বাড়ানো হবে।

প্রকল্পের আওতায় সারাদেশে ২ হাজার ১শ’ সাইটে মোট ২ হাজার ১শ’ নতুন বিটিএস ও ১ হাজার ৫৬২টি নোড বি বসানো হবে।

একনেক সভায় ২০ হাজার ৪০২ কোটি টাকা ব্যয়ে মোট ১৩টি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৭
এমআইএস/এএসআর

** একনেকে ১২ জেলায় হাইটেক পার্ক অনুমোদন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।