ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভ্যাট আইন বাস্তবায়ন হলে উকিল লাগবে না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৪ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৭
ভ্যাট আইন বাস্তবায়ন হলে উকিল লাগবে না আইনমন্ত্রী আনিসুল হক/ছবি: কাশেম হারুন

ঢাকা: নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হলে আর কোনো উকিল লাগবে না বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

মঙ্গলবার (২৫ এপ্রিল) দুপুরে কাকরাইলে ভ্যাট অনলাইন প্রকল্পের অফিসে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ বাস্তবায়ন বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

আইনমন্ত্রী আনিসুল বলেন, নতুন ভ্যাট অনলাইন বাস্তবায়ন হলে আর কোর্টে দৌড়ানো লাগবে না।

ফলে এখানে উকিলের কোনো প্রয়োজন পড়বে না। কেননা নতুন আইনে মামলা হওয়ার কোনো সুযোগ নেই। এজন্য নতুন ভ্যাট আইন যারা প্রণয়ন করেছেন তাদের সাধুবাদ জানাই। নতুন আইনে করের বোঝা না চাপিয়ে মানুষকে সচেতন করে এ আইন বাস্তবায়ন করা হচ্ছে।

অপরদিকে জনগণের কাছ থেকে ১৫ শতাংশ ভ্যাট আদায় নিয়ে যে বিরূপ মন্তব্য করা হচ্ছে এটা সঠিক নয়। কেননা ১৯৯১ সাল থেকে এ আইন রয়েছে তবে সেটা বাস্তবায়ন হয় না। আর এখন এটা বাস্তবায়ন করা হচ্ছে বলেই কথা হচ্ছে।

নতুন আইনে ব্যবসায়ীদের সঙ্গে সুসম্পর্ক তৈরি হবে জানিয়ে মন্ত্রী আরও বলেন, নতুন যে আইন ১ জুলাই থেকে বাস্তবায়ন করা হচ্ছে এটা নিয়ে ব্যবসায়ীদের ভয়ের কোনো কারণ নেই। এখানে ব্যবসায়ীরা অনেক সুবিধা পাবেন আর ১৫ শতাংশ ভ্যাট সেটা তো জনগণ দেবে। শুধু আপনারা (ব্যবসায়ীরা) সঠিকভাবে আদায় করে সরকারের কোষাগারে জমা দেবেন। নতুন আইন সহজীকরণ ও বন্ধুত্বপূর্ণ হবে বলেও তিনি জানান।

আনিসুল হক আরও বলেন, যেকোনো আইন করলে সেটার সমস্যা থাকবে এ আইনেও কিছু সমস্যা আছে। এজন্য বিরূপ মন্তব্য না করে কোথায় ভুল বা সমস্যা আছে সেটা ধরিয়ে দেওয়ায় বুদ্ধিমানের কাজ। ব্যবসায়ীরা কখনো এনবিআর’র শত্রু নয়, বরং বন্ধু।

বিশেষ অতিথির বক্তব্যে এফবিসিসিআই’র সভাপতি মাতলুব আহমদ বলেন, ভ্যাট অনলাইন আমাদের জন্য সুবিধাজনক হবে এতে কোনো সন্দেহ নেই। তবে ১৫ শতাংশ ভ্যাট আদায়ের বিষয়টি আরও একবার এনবিআর’কে বিবেচনা করে দেখতে হবে। কেননা জনগণ ১৫ শতাংশ ভ্যাট প্রথমবার থেকেই দেবে কিনা সেটাতে আমাদের সন্দেহ আছে। যেকোনো আইন বা বিষয় বাস্তবায়নের আগে সেটা হালকাভাবে বাস্তবায়ন করা ভালো। এছাড়া একবার বাস্তবায়ন হয়ে গেলে তারপর না হয় ১৫ শতাংশ থাকবে।

মানুষ কোনোভাবেই যেন নতুন আইনে হয়রানির শিকার না হন সেদিকে নজর রাখার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, নতুন ভ্যাট আইন ব্যবসায়ীদের সুবিধা দেবে, কিন্তু হয়রানি যেন না হয় সেদিকে নজর রাখতে হবে। ব্যবসায়ীদের মধ্যে একটা ধারণা আছে এনবিআর তাদের বন্ধু নয় শত্রু। কিন্তু এ ধারণাটি এনবিআর’কে ভুল প্রমাণ করতে হলে তাদের আরও সচেতন হতে হবে। তবেই ব্যবসায়ীরা এনবিআর’কে আরও বেশি বিশ্বাস করবে। এছাড়া ব্যবসায়ীদের দিকে এনবিআর যদি একহাত বাড়িয়ে দেয় তাহলে তারা দুই হাত বাড়িয়ে দেবে।

সভাপতির বক্তব্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, নতুন আইন ব্যবসাবান্ধব, বিনিয়োগ ও শিল্পের সহায়ক হবে। এ আইনটি বাস্তবায়ন হলে ব্যবসায়ীরা অনেক সুবিধা পাবেন। যে সুবিধা চলমান আইনে নেই। তাই নতুন আইন নিয়ে বিভ্রান্ত হওয়ার কিছু নেই। এছাড়া এনবিআর’কে আর প্যারালাইস হয়ে থাকলে হবে না এখন জনগণের জন্য কাজ করতে হবে।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান, ভ্যাট অনলাইন প্রকল্প পরিচালক রেজাউল হাসান, ব্রিটিশ আমেরিকান টোবাকো’র চেয়ারম্যান গোলাম মাইনউদ্দিন, এনবিআর’র মূসক নীতি’র সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর আলম,শুল্ক নীতি’র সদস্য লুৎফর রহমান, বৃহৎ করদাতা ইউনিটের (মূসক) কমিশনার ড. মো. মতিউর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৭
এসজে/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।