ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

নতুন ভ্যাট আইন নিয়ে ব্যবসায়ীদের ভীতি রয়েছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৭
নতুন ভ্যাট আইন নিয়ে ব্যবসায়ীদের ভীতি রয়েছে সংলাপে সালমান এফ রহমানসহ অতিথিরা। ছবি: দীপু মালাকার

ঢাকা: নতুন ভ্যাট আইন নিয়ে এখনো ব্যবসায়ীদের মধ্যে ভয়-ভীতি কাজ করছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সভাপতির বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

সোমবার ( ২৪ এপ্রিল) সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে  ‘বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ), ভ্যাট’ আয়োজিত ‘রাজস্ব সংলাপে’ প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।
 
সালমান এফ রহমান বলেন, নতুন ভ্যাট আইন বাস্তবায়ন নিয়ে ব্যবসায়ীদের মধ্যে ভয়-ভীতি ও ভুল বোঝাবুঝি এখনো কাজ করছে।

 

তিনি বলেন, যারা ট্যাক্স দেন, তারা তো সরকারকে রাজস্ব দিচ্ছেন, কিন্তু যারা ট্যাক্স দেন না তাদের ট্যাক্সের আওতায় আনতে হবে। ৮ লাখ ট্যাক্স নিবন্ধনকারী আছে, কিন্তু ট্যাক্স প্রদান করে মাত্র ৩৫ হাজার ট্যাক্স নিবন্ধনকারী। তাই ট্যাক্স প্রদানকারীর সংখ্যা বাড়াতে হবে। শুধু শুধু যারা ট্যাক্স দিচ্ছে তাদের হয়রানি করে কোনো লাভ নেই।

নতুন ভ্যাট আইনে অভ্যন্তরীণ শিল্পের ক্ষতি হবে না, কিন্তু আমদানিতে কিছুটা সমস্যা হবে জানিয়ে সালমান এফ রহমান বলেন, একটি কমিটি গঠন করা উচিত যেন নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হলে আমদানিতে কোনো ধরনের সমস্যা না হয়। তবে ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হতে গেলে ৩-৪ মাস বেশ সমস্যা হবে। তখন বিষয়টি এনবিআরকে (জাতীয় রাজস্ব বোর্ড) ভালোভাবে ম্যানেজ করতে হবে। নতুবা ব্যবসায়ীরা যে ভয়ভীতি নিয়ে আছেন সেটাই তখন বড় সমস্যা হয়ে দাঁড়াবে। এছাড়া নতুন আইনে ট্রানজেকশনের সমস্যা রয়েছে। এটি আরও সহজতর করতে হবে। এজন্য ব্যবসায়ীদের হয়রানি নয়, সর্বাত্মকভাবে সহযোগিতা করতে হবে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের।  
 
আগামী বাজেটে রপ্তানিতে সুবিধা থাকবে মন্তব্য করে ক্ষমতাসীন আওয়ামী লীগ সভাপতির এ উপদেষ্টা আরও বলেন, রপ্তানি নিয়ে সরকার কাজ করছে। আগামী বাজেটে রপ্তানিতে সুবিধা থাকবে। বাংলাদেশ যেন একটি রপ্তানিমুখী দেশে পরিণত হয় সেটার জন্য সরকার সবসময় চেষ্টা করে যাচ্ছে। অর্থনীতির পরিবর্তন হয়েছে। বিগত ৮ বছর আগে অর্থনীতি যা ছিলো এখন তা নেই। আগের চেয়ে অনেক বদলে গেছে বাংলাদেশ। প্রধানমন্ত্রী (শেখ হাসিনা) সবসময় ব্যবসায়ীদের পক্ষে। প্রধানমন্ত্রী সবসময় চান দেশের অর্থনীতি এগিয়ে যাক। বাংলাদেশ একটি উন্নত দেশে পরিণত হোক।  
 
সংলাপের সভাপতি জাতীয় রাজস্ব বোর্ডের ( এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, নতুন ভ্যাট আইন হবে স্বচ্ছ ও চকচকে। নতুন আইনটি সবদিক দিয়ে ভালো। তবে ভ্যাট আইনে কিছু সমস্যা থাকলেও সেটায় বড় কোনো সমস্যা হবে না। ভ্যাট আইনের সঙ্গে সম্পৃক্ত ব্যবসায়ীদের সঙ্গে সবসময় সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় থাকবে।  

তিনি বলেন, ব্যবসায়ীদের সঙ্গে এনবিআর’র দেনা-পাওয়ার সম্পর্ক নয়। আমরা সবসময় ব্যবসায়ীদের পার্টনার হিসেবে দেখি এবং একে-অপরকে সম্মান করবো। এবিআর’র ওপর মানুষের আস্থা আছে। কথায় নয় কাজেই পাশে থাকবো। ব্যবসায়ীসহ সবাইকে সঙ্গে নিয়েই রাজস্ববান্ধব দেশ গড়ে তুলতে সরকারকে সহযোগিতা করবো।  
 
সংলাপে আরও বক্তব্য রাখেন- ব্রিটিশ আমেরিকান টোবাকো’র চেয়ারম্যান গোলাম মাইনউদ্দিন, ক্রাউন সিমেন্টের চেয়ারম্যান কাওসার আলম, এনবিআর’র মূসক নীতি’র সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর আলম, শুল্ক নীতি’র সদস্য লুৎফর রহমান, বৃহৎ করদাতা ইউনিটের (মূসক) কমিশনার ড. মো. মতিউর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৭/আপডেট ২১৫৪ ঘণ্টা
এসজে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।