ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বন্যাদুর্গতদের সহায়তা করতে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৭ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৭
বন্যাদুর্গতদের সহায়তা করতে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা

ঢাকা: সামাজিক দায়বদ্ধতা কর্মসূচির (সিএসআর) আওতায় হাওরাঞ্চলের বন্যাদুর্গতদের ত্রাণসামগ্রী-সাহায্য বিতরণ কার্যক্রমে অংশ নিতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। 

সোমবার (২৪ এপ্রিল) কেন্দ্রীয় ব্যাংকের সাস্টেনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে।  

এতে বলা হয়েছে, সম্প্রতি বাংলাদেশের বিভিন্ন হাওর অঞ্চল বিশেষত- সুনামগঞ্জ, হবিগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোনাসহ উত্তর-পূর্বাঞ্চলের অন্যান্য হাওর এলাকায় বন্যার কারণে বিভিন্ন অঞ্চল প্লাবিত হওয়াসহ ফসল, ঘরবাড়ি, গবাদি পশুর ব্যাপক ক্ষতি হয়েছে।

বন্যার ধ্বংসাত্মক প্রভাবে ওইসব অঞ্চলের অসহায় মানুষ আশ্রয়হীন হয়ে পড়ছেন। তারা খাদ্য, বস্ত্র, বিশুদ্ধ পানি, জরুরি ওষুধ ইত্যাদির অভাবে সীমাহীন দুর্দশার মধ্যে দিন কাটাচ্ছেন।  

তাদের দুর্ভোগ ও দুর্দশার কথা বিবেচনা করে বন্যাদুর্গত হাওর অঞ্চলের জনগোষ্ঠীর সাহায্যার্থে দেশে কার্যরত সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর করপোরেট সামাজিক দায়বদ্ধতা কার্যক্রমের (সিএসআর) আওতায় ইসব অঞ্চলের ক্ষতিগ্রস্ত এলাকার অসহায় জনগোষ্ঠীর মধ্যে দ্রুত প্রয়োজনীয় আর্থিক ও ত্রাণসামগ্রী দেওয়ার নির্দেশনা দেওয়া হলো।
 
এর আগেও দেশে কার্যরত সব তফসিলভুক্ত ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ‘কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা’ কার্যক্রমের আওতায় শিক্ষা, জনস্বাস্থ্য, দুর্যোগ ব্যবস্থাপনা, দুর্গতদের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ, পরিবেশ সংরক্ষণ এবং পরিবেশ সংরক্ষণ সৃষ্টি ইত্যাদি খাতে আর্থিক সহযোগিতা দেওয়ার বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৭
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad