ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ক্যান্টন ফেয়ারে বিপুল অংকের রপ্তানি অর্ডার পেলো ওয়ালটন

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৫ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৭
ক্যান্টন ফেয়ারে বিপুল অংকের রপ্তানি অর্ডার পেলো ওয়ালটন ক্যান্টন ফেয়ার ওয়ালটনের স্টল

ঢাকা: বিশ্বের বৃহত্তম বাণিজ্য মেলা চীনের ক্যান্টন ফেয়ারে বিশ্ব ক্রেতাদের নজর কেড়েছে ওয়ালটন। মেলায় বিভিন্ন দেশের ক্রেতাদের কাছ থেকে বিপুল অংকের রপ্তানি অর্ডার পেয়েছে ‘মেড ইন বাংলাদেশ’ খ্যাত ওয়ালটন। অনেক ব্যবসায়ী ও আমদানিকারক ওয়ালটন কারখানা পরিদর্শনে আগ্রহ দেখিয়েছেন। তাদের কাছ থেকেও রপ্তানির আদেশ পাবেন বলে আশাবাদী ওয়ালটন কর্তৃপক্ষ। 

ওয়ালটন সূত্র জানায়, দ্বিতীয়বারের মতো ক্যান্টন ফেয়ারে অংশগ্রহণ করে শতভাগ সফলতা নিয়ে ফিরেছে ওয়ালটন। যা শুধু ওয়ালটনের জন্য নয়; বাংলাদেশের প্রযুক্তি পণ্য রপ্তানি খাতেও বিশাল মাইলফলক।

 

মেলায় সবচেয়ে বড় রপ্তানি আদেশ এসেছে লেবানন থেকে। দেশটির ‘মোহাম্মদ অ্যান্ড আলী মোবারক’ কোম্পানির কাছ থেকে ১০ কন্টেইনার নন-ফ্রস্ট ফ্রিজ রপ্তানির আদেশ পেয়েছে ওয়ালটন। মায়ানমারের ব্যবসায়ী মায়িন্ট ইয়েন উল্লেখযোগ্য পরিমাণ ফ্রস্ট ফ্রিজ আমদানির বিষয়টি নিশ্চিত করেছেন।  

এছাড়াও ওয়ালটন ব্র্যান্ডের বিভিন্ন পণ্য আমদানির প্রতি ব্যাপক আগ্রহ দেখিয়েছেন ফিজির মুনেশ প্রাসাদ ও ঘানার তাজেদ্দিন হিচাম নামক দু’জন ব্যবসায়ী।  

লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনা ও ব্রাজিলের ব্যবসায়ীদের মধ্যেও ব্যাপক সাড়া ফেলেছে ওয়ালটন পণ্য। আর্জেন্টিনার ব্যবসায়ী সিনথিয়ার ওয়ালটনের হোম অ্যাপ্লায়েন্স আমদানির কথা নিশ্চিত করেছেন। আর ব্রাজিলের ব্যবসায়ী মার্টিনস অ্যাগুলিয়ার ‘মেড ইন বাংলাদেশ’ লেবেলযুক্ত ওয়ালটন কম্প্রেসার আমদানির কথা জানিয়েছেন। কম্প্রেসার নেবেন থাইল্যান্ডের ব্যবসায়ী কোসিন। শিগগিরই সেদেশের ব্যবসায়ী দল বাংলাদেশে ওয়ালটন কারখানা পরিদর্শনে আসছেন।  

ওয়ালটন পণ্য আমদানির উদ্দেশ্যে কারখানা পরিদর্শন করার প্রস্তাব দিয়েছেন পেরু, আমেরিকা, থাইল্যান্ড সেনেগাল, রাশিয়া, সংযুক্ত আরব আমিরাত ও ত্রিনিদাদ এর বেশ কয়েকজন বড় ব্যবসায়ী। এদের মধ্যে পেরুর জেবিয়ার ও ত্রিনিদাদের ভিজাই ওয়ালটন রেফ্রিজারেটর আমদানির আগ্রহ দেখিয়েছেন।  

আর ওয়ালটন ব্র্যান্ডের ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল পণ্য আমদানির কথা জানিয়েছেন আমেরিকার মাহমুদ ও সংযুক্ত আরব আমিরাতের মোহাম্মেদ। এলইডি টিভি ও ফ্রিজের প্রতি আগ্রহ দেখিয়েছেন রাশিয়ার রুডোমান ইগোর ও সেনেগালের ওয়্যাল ফাওজি। ওয়ালটন কর্তৃপক্ষের প্রত্যাশা-তাদের কাছ থেকে বিশাল অংকের রপ্তানি আদেশ আসবে।   

চীনের গুয়াংজুতে গত ১৫ থেকে ১৯ এপ্রিল পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে ১২১তম ক্যান্টন ফেয়ার। বিশ্বের মেগা পণ্য মেলা হিসেবে এটি পরিচিত এ মেলার অফিসিয়াল নাম চায়না আমদানি-রপ্তানি মেলা। এবারের মেলায় বিশ্বের প্রায় ২শ’টি দেশের ৩ লক্ষাধিক ক্রেতা অংশ নেন।

জানা গেছে, ওয়ালটনের প্রতিটি পণ্যের উৎপাদন প্রক্রিয়াসহ গুণগতমান নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা ক্রেতারা। বিশেষ করে পণ্যের নিখুঁত ফিনিশিং, সাশ্রয়ী মূল্য এবং ব্যতিক্রমী ডিজাইন তাদের মন কেড়েছে।  

ওয়ালটনের আন্তর্জাতিক বিপণন বিভাগের প্রধান রকিবুল ইসলাম বলেন, ক্যান্টন ফেয়ারে ওয়ালটনের প্রধান লক্ষ্য ছিলো- রপ্তানি বাজার সম্প্রসারণ করা। সেদিক থেকে আমরা শতভাগ সফল হয়েছি।  

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৭
পিআর/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।